News71.com
 Bangladesh
 06 Apr 16, 09:17 AM
 593           
 0
 06 Apr 16, 09:17 AM

জবিতে রসায়ন বিভাগের নতুন ল্যাব উদ্বোধন করলেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান ।।

জবিতে রসায়ন বিভাগের নতুন ল্যাব উদ্বোধন করলেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান ।।

নিউজ ডেস্কঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে ‘অ্যাডভান্স ইনস্ট্রুমেন্ট সেন্টার’ নামে একটি ল্যাব উদ্বোধন করা হয়েছে।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বুধবার এ ল্যাবের উদ্বোধন করেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে বিশ্বব্যাংকের হেকেপ প্রকল্পের উইনডোজ-১ এর আওতায় চলমান অ্যাডভান্স অব টিচিং অ্যান্ড লার্নিং অ্যাট আন্ডারগ্রেজুয়েট অ্যান্ড মাস্টার্স লেভেল ইন কেমিস্ট্রি- শীর্ষক উপ-প্রকল্পের অংশ হিসেবে আধুনিক গবেষণা পরিচালনার জন্য এই ল্যাবটি স্থাপন করা হয়েছে ।

উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, এ ল্যাব এর মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আরও এক ধাপ এগিয়ে গেল। এটি বিশ্ববিদ্যালয়ে গবেষনার ক্ষেত্রে নতুন অধ্যায় স্থাপন করবে। 

রসায়ন বিভাগের উপ-প্রকল্প পরিচালক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান বলেন, ল্যাব স্থাপনে আমরা নিরলস প্রচেষ্টা চালিয়েছি। এই ল্যাব শুধু আমাদের একার নয়, বিশ্ববিদ্যালয়ের সকলের। এই ল্যাব বিশ্ববিদ্যালয়ের যেকোনো শিক্ষার্থী ব্যবহার করতে পারবে। এই ল্যাবে বেশকিছু আধুনিক যন্ত্রপাতি বসানো হয়েছে, যা শিক্ষার্থীদের পরীক্ষাগারে সহায়ক হবে বলে আশা করা যায় ।

রসায়ন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. শাহজাহান বলেন, এই ল্যাব আমাদের শিক্ষার্দের আধূনিক শিক্ষা ব্যবস্থার সাথে তাল মিলিয়ে চলতে সহায়তা করবে ।

উল্লেখ্য, এই ল্যাবের সাহায্যে বিভিন্ন খাদ্যে বিদ্যমান উপাদানের পরিমাণ নির্ণয়সহ পরিবেশ সংশ্লিষ্ট বিভিন্ন উপাদান পরীক্ষা-নিরীক্ষা করা যাবে। যার সাহায্যে জৈব এবং অজৈব বিভিন্ন উপাদান পরীক্ষা-নিরীক্ষা করাসহ ওষুধ শিল্পের বিভিন্ন কাঁচামালের মানদণ্ডও পরীক্ষা-নিরীক্ষা করা যাবে ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের উপ-প্রকল্প পরিচালক ড. আবুল কালাম মো. লুৎফর রহমানের পরিচালনায় উক্ত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন