News71.com
 Bangladesh
 07 Apr 16, 08:09 AM
 563           
 0
 07 Apr 16, 08:09 AM

অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রীসেতু নির্মাণে ৪০০ কোটি অনুদান দিচ্ছে চীন।। দুদেশের মধ্যে আজ চুক্তি স্বাক্ষর হয়েছে ....  

অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রীসেতু নির্মাণে ৪০০ কোটি অনুদান দিচ্ছে চীন।। দুদেশের মধ্যে আজ চুক্তি স্বাক্ষর হয়েছে ....     

নিউজ ডেস্ক : অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রীসেতু নির্মাণে প্রায় ৪০০ কোটি টাকা অনুদান দিচ্ছে চীন। এ লক্ষ্যে আজ বৃহস্পতিবার একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি ২ সম্মেলন কক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন এবং চীন সরকারের পক্ষে চীনা দূতাবাসের রাষ্ট্রদুত মা মিংকুয়াং।

জানাগেছে বাংলাদেশ-চীন মৈত্রী সেতুটি বরিশাল-ঝালকাঠি-ভান্ডারিয়া-পিরোজপুর-বাগেরহাট-খুলনা সড়কের চারখালী ফেরীঘাটে অবস্থিত কঁচা নদীর ওপর নির্মিত হবে। সেতুটির দৈর্ঘ্য হবে ১ হাজার ৪০০ মিটার। সেতুটি নির্মাণ করবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

এ সেতুটি নির্মিত হলে বরিশাল বিভাগের সাথে পিরোজপুর,বরগুনা, খুলনা অঞ্চলের যোগাযোগ সহজ হবে। এছাড়া এ সেতু মংলা এবং পায়রা সমুদ্র বন্দরের সাথে বরিশালের যোগাযোগ বৃদ্ধি করবে। বর্তমানে বরিশালে ও খুলনার মধ্যে কঁচা নদীতে ফেরীর মাধ্যমে পারাপার হতে হয় । এ নদী পারাপারে প্রায় ১ ঘন্টা সময় লাগে।

উল্লেখ্য চীন সরকারের অনুদানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন এ পর্যন্ত ৭টি সেতু নির্মিত হয়েছে। সর্বশেষ মাদারীপুর জেলার মাদারীপুর-শরীয়তপুর-চাঁদপুর সড়কে আড়িয়াল খাঁ নদীর ওপর বাংলাদেশ-চীন মৈত্রী (কাজীরটেক সেতু) নির্মিত হয়েছে যা ইতিমধ্যে জনসাধারণের ব্যবহারের জন্য খুলে দেওয়া হয়েছে।

কচা নদীর উপর নির্মিয়মান এ সেতুটির প্রকল্প পরিচালক পরিমল সুত্রধর বলেন, এ সেতুটি নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে প্রায় ৬০৫ কোটি টাকা। চীনের ৪০০ কোটি টাকা অনুদানের পর বাকি অর্থায়ন সরকারী তহবিল থেকে করা হবে। নির্মাণ কাজ শুরুর পর পরবর্তী ৩ বছরে এই সেতু নির্মান শেষ করার পরিকল্পনা রয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন