News71.com
 Bangladesh
 10 Apr 16, 08:00 AM
 535           
 0
 10 Apr 16, 08:00 AM

দেশে শতকরা ৫৭ ভাগ শিশুশ্রমিক নির্যাতনের শিকার ।।

দেশে শতকরা ৫৭ ভাগ শিশুশ্রমিক নির্যাতনের শিকার ।।

নিউজ ডেস্কঃ দেশের শতকরা ৫৭ ভাগ শিশু শ্রমিক মারধরের শিকার হয় বলেছেন দি নিলসেন কোম্পানি । এ প্রসঙ্গে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি বলেন, শিশুশ্রমিকদের নির্যাতন করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে । আজ সিরডাপ মিলনায়তনে এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য জানানো হয় ।

বাংলাদেশের শিশুশ্রমের পেছনে অন্তর্নিহিত কারণ এবং এর সম্ভাব্য প্রতিকার খুঁজে বের করার জন্য নিলসেন ঢাকা, চট্টগ্রাম এবং খুলনা সিটি কর্পোরেশন এলাকায় বিভিন্ন অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত ৬০০ শিশু শ্রমিকের তথ্য নিয়ে এ গবেষণা প্রকাশ করা হয় । বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি গবেষণার কাজটি দি নিলসেন কোম্পানি লিমিটেডকে দেন ।

প্রতিমন্ত্রী বলেন, দেশে ৪৫ শতাংশ শিশু। এরা আমাদের ভবিষ্যৎ। সরকারের একার পক্ষে শিশুদের দেখভাল করা সম্ভব নয়। তাই দেশের বিভিন্ন সংস্থা সহ বাবা-মা’য়ের সহায়তা দরকার । কোনো শিশু রাস্তায় ঘুরবে না এবং রাতে ভালো পরিবেশে ঘুমাবে। এর জন্য মহিলা ও শিশু এবং সমাজকল্যাণ মন্ত্রণালয় একযোগে কাজ শুরু করেছে । শিশুদের ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রেখে কোনো দেশ মধ্যম আয়ের লক্ষে পৌঁছাতে পারবে না ।

গবেষণায় দেখা গেছে, দেশে ১১ বছর বয়স থেকেই শিশুরা শ্রমে নিয়োজিত হয়। শতকরা ৭৯ ভাগ শিশুশ্রমিক স্কুল থেকে ঝরে পরে প্রাথমিক শিক্ষা সম্পূর্ণ হবার আগেই । বিভিন্ন অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত শিশুশ্রমিকরা দৈনিক ১০ ঘণ্টার উপরে কাজ করে মাসে আয় করছে এক হাজার ৪০০ থেকে ৫ হাজার টাকা ।

উল্লেখ্য, এই গবেষণায় শতকরা ৫২ ভাগ শিশুর বয়স ছিল ১৫-১৮, ৪৪ ভাগ ছিল ১০-১৪ বছরের এবং ৪ ভাগ শিশুর বয়স ছিল ৫-৯ বছর । শতকরা ৮০ ভাগ শিশুশ্রমিকের কর্মক্ষেত্রে কোনো ধরনের ওভার টাইমের সুযোগ নেই। এছাড়া ২২ শতাংশ শিশুশ্রমিক বর্তমানে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত। ৩৫ শতাংশ শিশুশ্রমিক কর্মক্ষেত্রে কোনো ধরনের খাবার কিংবা সুপেয় পানির ব্যবস্থা নেই এবং গৃহকর্মীদের ক্ষেত্রে শতকরা ৬৬ ভাগ মানসিক নির্যাতনের শিকার ও ৭ শতাংশ ধর্ষণের শিকার হয় ।

উক্ত সভায় নিলসেনের ব্যবস্থাপনা পরিচালক এনাম মাহমুদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির মহাসচিব মিজানুর রহমান খান লিটন, নির্বাহী পরিচালক আ ফ ম মতিউর রহমান প্রমুখ ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন