News71.com
 Bangladesh
 20 May 16, 12:53 AM
 477           
 0
 20 May 16, 12:53 AM

রমজানের প্রথম ১৫ দিন রাত ৮টার পর দোকান খোলা রাখা যাবে না বললেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ।।

রমজানের প্রথম ১৫ দিন রাত ৮টার পর দোকান খোলা রাখা যাবে না বললেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ।।

নিউজ ডেস্কঃ রমজান মাসের শেষ ১৫ দিন অর্থাৎ ঈদ পর্যন্ত সারাদেশে দোকান অনির্দিষ্ট সময় পর্যন্ত খোলা যাবে। তবে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক রাখতে রমজানের প্রথম ১৫ দিন দোকানপাট ও বিপণিবিতান রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।আজ আসন্ন রমজান মাসে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি' নিয়ে আয়োজিত এক বৈঠকে এ নির্দেশনার কথা জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রাজধানীর বিদ্যুৎ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলামসহ বিদ্যুৎ বিতরণ কোম্পানি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং দোকান মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।বর্তমানেও সারাদেশে রাত ৮টায় দোকানপাট বন্ধ করার নির্দেশনা রয়েছে। রমজান মাসে ঈদের কেনাকাটা বেড়ে যায়। এ জন্য দোকান মালিক সমিতির সভাপতি এস এ খালেক কিরণ রমজানে রাত ৯টা পর্যন্ত বিপণিবিতান খোলা রাখার অনুরোধ করেন । তৌফিক-ই-ইলাহী চৌধুরী রমজান মাসে বিদ্যুৎ সাশ্রয়ের পরামর্শ দেন। তিনি বলেন, 'ইফতারের সময় মার্কেটগুলোতে এসি বন্ধ রাখতে হবে। এতে বিদ্যুৎ সাশ্রয় হবে।রমজানে বিভিন্ন ধরনের মেলায় বিদ্যুৎ সংযোগ দেওয়ার বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক করেন তিনি। নসরুল হামিদ ঈদ উপলক্ষে মার্কেটগুলোতে অযথা আলোকসজ্জা না করার অনুরোধ করেন ।

সভায় সন্ধ্যায় পিক আওয়ারে বিদ্যুতের ব্যবহার কমানোর জন্য বেশ কয়েকটি নির্দেশনা দেওয়া হয়। এর মধ্যে রয়েছে রি-রোলিং মিল, ওয়েল্ডিং মেশিন, ওভেনসহ বেশি বিদ্যুৎ ব্যবহারকারী সরঞ্জামাদির ব্যবহার বন্ধ রাখা, কোনো এলাকায় লোডশেড করতে হলে লোডশেডিং সম্পর্কে গ্রাহকদের আগেই অবহিত করা, সুপারমার্কেট, পেট্রোল পাম্প ও সিএনজি স্টেশনে প্রয়োজনের বেশি বাতি ব্যবহার বন্ধ রাখা, ইফতার ও তারাবির সময় মসজিদে শীতাতাপ নিয়ন্ত্রণকারী যন্ত্রের (এসি) সাশ্রয়ী ব্যবহার, তারাবি নামাজের সময় লোডশেড না করা, এলাকাভিত্তিক মার্কেট-প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটির কার্যক্রম জোরদার করা, রমজান মাসে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিদ্যুৎকেন্দ্রে গ্যাস সরবরাহ বৃদ্ধির নির্দেশনা দেওয়া হয় ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন