News71.com
 Bangladesh
 28 May 16, 08:47 PM
 451           
 0
 28 May 16, 08:47 PM

দিনাজপুরের পার্বতীপুর অবৈধ দখলে রেলওয়ের ৭ একর জমি ও ৬০০ বাড়িঘর।।

দিনাজপুরের পার্বতীপুর অবৈধ দখলে রেলওয়ের ৭ একর জমি ও ৬০০ বাড়িঘর।।

নিউজ ডেস্ক: দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ের ১৩৯৬ বাড়ির মধ্যে ৬০০ টি চলে গেছে অবৈধ দখলে। রেলওয়ের কিছু অসাধু কর্মকর্তা আর স্থানীয় প্রভাবশালীদের নিয়ন্ত্রণে মোটা অঙ্কের টাকায় দীর্ঘদিন ধরে হাতবদল হচ্ছে এসব বাড়ি। এখন চলছে আবাসিক এলাকার চারপাশের ফাঁকা জায়গা দখল। দখল চলছে আর রেল প্রশাসন দেখেও না দেখার ভান করে আছে।এ ব্যাপারে রেলওয়ের ভূমি অধিদপ্তর ফিল্ড কানুনগো মনোয়ার হোসেন জানান পার্বতীপুরে রেলওয়ের ৭৮৮ একর জমি রয়েছে। তার মধ্যে ৭ একর জমি এখন দখলদারদের হাতে।

রেল কর্মকর্তা-কর্মচারিদের আবাসন সমস্যা নিশ্চিত করতে ছোট-বড় মিলে বাড়ি রয়েছে ১ হাজার ৩৯৬টি। এর মধ্যে ৬০০টি বাড়ি এখন পাবলিকের দখলে। কোনো রেল কর্মচারী বাড়ি ছেড়ে দিলে স্থানীয় প্রভাবশালীরা আই ডাবলিউ অফিসকে ম্যানেজ করে সঙ্গে সঙ্গে পাবলিককে উঠিয়ে দেয় বাড়িগুলোতে। ব্রিটিশ আমলের জরাজীর্ণ বাড়িগুলোতে রেল কর্মচারীরা থাকতে চান না। তাছাড়া বাড়ি ভাড়া বেশি হওয়ায় কর্মচারিরা অল্প খরচে উঠছেন পাবলিক বাড়িতে অথবা নিজ বাড়িকে ড্যামেজ দেখিয়ে নিজেও হয়ে যাচ্ছেন অবৈধ দখলদার।

যদিও রেল কর্তৃপক্ষ বাড়িগুলো ড্যামেজ বলতে চান না। তাছাড়া রেলওয়ে এলাকার বাড়িগুলো স্বল্প জনবল দিয়ে সিলগালা করেও আটকানো সম্ভব হয় না। অনেক রেল কর্মচারি অ্যালটমেন্ট ছাড়াই অবৈধভাবে রেলের বাসায় অবস্থান করছেন যুগ যুগ ধরে। দখলে যাওয়া অনেক বাসাবাড়িতে চলছে মাদকসহ নানা অসামাজিক কার্যকলাপ। তাদের অত্যাচারে এখন রেল কর্মচারিরাই কোনঠাসা। পার্বতীপুর রেলওয়ের উর্ধ্বতন উপ-সহকারী নির্বাহী প্রকৌশলী (সদ্য চলে যাওয়া) তহিদুল ইসলাম জানান পার্বতীপুরে বিশাল রেল এলাকার বাসাবাড়ি স্বল্প জনবল দিয়ে ধরে রাখা সম্ভব হয় না। বাড়িগুলোর ব্যাপারে রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন