News71.com
 Bangladesh
 28 May 16, 08:59 PM
 482           
 0
 28 May 16, 08:59 PM

খুলনায় ‘ইতিহাসের আলোকে দেশপ্রেম’ শীর্ষক স্মারক বক্তৃতা ও শিক্ষাবৃত্তি বিতরণ

খুলনায় ‘ইতিহাসের আলোকে দেশপ্রেম’ শীর্ষক স্মারক বক্তৃতা ও শিক্ষাবৃত্তি বিতরণ

খুলনা সংবাদদাতা: বাংলাদেশের প্রথম কম্পিউটার ব্যবহারকারী ও যুক্তরাজ্যের ক্যামব্রিজ ইউনিভার্সিটির সাবেক প্রফেসর ড. মোজাহারুল ইসলামের সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে খুলনায় স্মারক বক্তৃতা এবং শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। শনিবার নগরীর উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরী মিলনায়তনে ড. মোজাহারুল ইসলাম ও শার্লি ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে স্মারক বক্তৃতা এবং শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

খুলনা সাহিত্য পরিষদের সভাপতি এডভোকেট আবদুল্লাহ হোসেন বাচ্চু উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ। অনুষ্ঠানে আমাদের ইতিহাসের (১৭৫৭ থেকে ১৮৫৭) আলোকে দেশপ্রেম বিষয়ে স্মারক বক্তৃতা দেন রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর  প্রফেসর নুরুল হোসেন চৌধুরী।  অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ফাউন্ডেশনের সভাপতি প্রফসর মাজহারুল হান্নান, সদস্য আয়শা হান্নান ও আব্দুর রউফ বক্তৃতা দেন।

স্মারক বক্তা প্রফেসর নুরুল হোসেন চৌধুরী বলেন, ইংরেজদের বিরুদ্ধে স্বাধীনতা আন্দোলন প্রকৃতপক্ষে উপমহাদেশের কৃষক, শ্রমিক, মজুর ও জেলেরা করেছিলেন। তিনি উক্ত আন্দোলনের ফকির বিদ্রোহ, ফরায়েজী আন্দোলন প্রভৃতির ভূমিকাও বিশ্লেষণ করেন। তিনি বলেন, তৎকালীন মুসলিমদের নানা কুসংস্কার এবং ভ্রান্তি অপসারণ করে তাদের সমাজ সচেতন করে তোলার ব্যাপারেও ফরায়েজী আন্দোলন গুরুত্বপূর্ণ অবদান রাখে।

সভাপতি এডভোকেট আবদুল্লাহ হোসেন বাচ্চু বলেন, আমাদের দেশে এখন ইংরেজ বিরোধী আন্দোলনে একটি সম্প্রদায়ের ভূমিকাই শুধু তুলে ধরা হয়। কিন্তু সে আন্দোলন যে মুসলমানরা শুরু করেছিল এবং সবসময় সক্রিয় ভূমিকা পালন করেছিল তা গোপন করার চেষ্টা করা হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে জেলার ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের ১২ জন ছাত্র-ছাত্রীর হাতে ফাউন্ডেশনের পক্ষ থেকে শিক্ষাবৃত্তির অর্থ তুলে দেয়া হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন