News71.com
 Bangladesh
 28 May 16, 09:04 PM
 638           
 0
 28 May 16, 09:04 PM

খুলনায় হিন্দু সম্প্রদায়ের জমি মুক্তিযোদ্ধা সংসদের সাইন বোর্ড টাঙিয়ে দখল !

খুলনায় হিন্দু সম্প্রদায়ের জমি মুক্তিযোদ্ধা সংসদের সাইন বোর্ড টাঙিয়ে দখল !

খুলনা সংবাদদাতা:  খুলনায় হিন্দু সম্প্রদায়ের জমি মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ও মুক্তিযোদ্ধা কল্যাণ সংস্থা নামের তিনটি সাইনবোর্ড টাঙিয়ে দখল করা হয়েছে। নগরীর বয়রা এলাকার অবনী কুমার বিশ্বাস ও প্রদীপ কুমার পাল তাদের নামের সাত কাঠা বিশিষ্ট ১২৪ নম্বর প্লটটিতে উপরোক্ত তিনটি সাইনবোর্ড টাঙিয়ে দখল করা হয় বলে অভিযোগ করা হয়েছে ।

প্রাপ্ত অভিযোগে জানা গেছে, কেডিএ মুজগুন্নি প্রধান সড়ক (বয়রা অংশ) পার্শ্বস্থ্য বাণিজ্যিক কাম আবাসিক এলাকার সাত কাঠা বিশিষ্ট ১২৪ নম্বর প্লটটিতে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সোনাডাঙ্গা মডেল থানা কমান্ড, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ও মুক্তিযোদ্ধা কল্যাণসংস্থা নামের তিনটি সাইনবোর্ড ঝুলিয়ে রাখা হয়েছে। কিন্তু প্লটটি প্রায় ছয় বছর আগেই বরাদ্দ দেয়া হয় অবনী কুমার বিশ্বাস ও প্রদীপ কুমার পাল নামের দু’ব্যক্তির অনুকুলে। কিন্তু মুক্তিযোদ্ধা সংসদের সাইনবোর্ড থাকায় কেডিএ কর্তৃপক্ষ প্লটটি মূল মালিকদের বুঝিয়ে বা দখলে দিতে পারছেন না। বিষয়টি নিয়ে কেডিএ’র পক্ষ থেকে পত্র দেয়ার পরও বিভিন্ন মন্ত্রণালয়ের কিছু ভুয়া কাগজপত্র হাজির করা হয়। এভাবেই ওই বিক্রিত প্লটটি দখল দিতে গিয়ে কেডিএ কর্তৃপক্ষ বার বার পিছিয়ে যাচ্ছে।

সূত্র মতে, ২০১১ সালের ১০ ফেব্রুয়ারি কেডিএ’র সিনিয়র বৈষয়িক অফিসার শামীম জেহাদ স্বাক্ষরিত ১০৫৯/২ নম্বর স্মারকের পত্রে উল্লিখিত প্লটটি অবনী কুমার বিশ্বাস ও প্রদীপ কুমার পালের নামে ১১ দফা শর্তে বরাদ্দ দেয়া হয়। ওই বরাদ্দপত্রে বলা হয়, ১৬/০২/২০১০ তারিখে দাখিলকৃত দরপত্র বিবেচনা করে ২৪/০৪/২০১০ তারিখের কেডিএ’র ৪৯৫তম বোর্ড সভায় উক্ত প্লটটি উক্ত দু’ব্যক্তির নামে বরাদ্দ দেয়া হয়।

কেডিএ’র নিয়ম অনুযায়ী বিক্রিত প্লটের দখল বুঝিয়ে দেয়ার নিয়ম থাকায় কিছুদিন পর সরোজমিনে গিয়ে দেখা যায়, সেখানে মুক্তিযোদ্ধা সংসদ সোনাডাঙ্গা থানা শাখাসহ তিনটি সংগঠনের সাইনবোর্ড ঝুলছে। এমনকি সেখানে রাতারাতি একটি টিন সেডের ঘর তুলে কিছু গুরুত্বপূর্ণ ব্যক্তির ছবি টানিয়ে রাখা হয়েছে। বিষয়টি নিয়ে তখন কেডিএ কর্তৃপক্ষ সংসদের মহানগর ও জেলা নেতাদের সাথে কথা বলেন। এমনকি এ নিয়ে একাধিকবার পত্র চালাচালিও হয়। কিন্তু সেখানের কিছু ব্যক্তি বিভিন্ন সময় বিভিন্ন মন্ত্রণালয় বা মন্ত্রীর দেয়া ভুয়া কাগজ-পত্র দেখিয়ে কেডিএ কর্তৃপক্ষকে প্রভাবিত করেন।

এদিকে, প্লট বরাদ্দপ্রাপ্তরাও কেডিএ কর্তৃপক্ষের কাছে প্লটটি তাদের অনুকুলে বুঝিয়ে দেয়ার অনুরোধ জানিয়ে পত্র দিতে থাকেন। কিন্তু কেডিএ কর্তৃপক্ষ বার বার তালবাহানা করায় ছয় বছরেও প্লটটি তাদের নামে বরাদ্দ দিতে ব্যর্থ হন।

সম্প্রতি সরোজমিনে ওই প্লটে গিয়ে দেখা যায়, তিনটি সাইনবোর্ড ঝুলছে। সেখানে দেয়া কয়েকটি মোবাইল নম্বরে কথা হলে সাংবাদিকদেরও বিভিন্নভাবে প্রভাবিত করার চেষ্টা করা হয়। বলা হয়, কেডিএ তাদের বরাদ্দ না দিলেও মন্ত্রণালয়ের অনুমোদন রয়েছে। নির্মল নামের এক ব্যক্তি নিজেকে মুক্তিযোদ্ধা সংসদের নেতা পরিচয় দিয়ে বলেন, সেখানে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স করার জন্য ওই প্লটটি নেয়ার জন্য চেষ্টা চলছে।

তবে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ খুলনা মহানগর ইউনিট কমান্ডার অধ্যাপক আলমগীর কবির বলেন, মুক্তিযোদ্ধা সংসদের নামে কারও জমি অবৈধ দখল নিয়ে সংসদকে বিতর্কিত করার কোন সুযোগ নেই। কোন শাখা যদি এমন দখলবাজি করে থাকে তার দায়-দায়িত্ব মহানগর ইউনিট কখনই নেবে না। এ ব্যাপারে তিনি কেডিএকে সকল প্রকার সহযোগিতা করবেন বলেও আশ্বাস দেন। তিনি বলেন, আমি ন্যায়ের পক্ষে, কোন অন্যায়ের পক্ষে থাকবো না।

প্লট গ্রহীতা অবনী কুমার বিশ্বাস বলেন, তারা সনাতন ধর্মের লোক বলেই এভাবে তাদের জমি দখলের চেষ্টা চলছে। এটি শুধু ন্যাক্কারজনকই নয় বরং দেশ মাত্রিকার অগ্রসৈনিক মুক্তিযোদ্ধাদের কলংকিত করারও শামিল। তিনি বলেন, দীর্ঘদিনের সঞ্চিত অর্থ দিয়ে তারা দু’জনে ওই প্লটটি কিনলেও এখনও দখল না পেয়ে হতাশ।

এ ব্যাপারে কেডিএ’র চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আহসান উল হক মিয়া বলেন, বিষয়টি একটু স্পর্শকাতর বিধায় খুলনা-২ আসনের সংসদ সদস্যের সহযোগিতা কামনা করা হয়েছে। তার মধ্যস্থতায় দ্রুত এক একটি সমাধান করা হবে আশা করা হচ্ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন