News71.com
 Bangladesh
 05 Jun 20, 07:12 PM
 224           
 0
 05 Jun 20, 07:12 PM

গ্যাভির জন্য ৮৮০ কোটি ডলার তহবিলের প্রতিশ্রুতি দিয়েছে বিভিন্ন দেশের সরকার ও ধনকুবেররা  

গ্যাভির জন্য ৮৮০ কোটি ডলার তহবিলের প্রতিশ্রুতি দিয়েছে বিভিন্ন দেশের সরকার ও ধনকুবেররা   

নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক টিকা সম্মেলনে বিশ্বের ৩০ কোটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তার জন্য ৮৮০ কোটি ডলারের তহবিল গঠনের প্রতিশ্রুতি এসেছে। গতকাল বৃহস্পতিবার (৪ জুন) বিভিন্ন দেশের সরকার ও ধনকুবেররা আন্তর্জাতিক টিকা জোট (গ্যাভি) কে এ বরাদ্দ দেওয়ার প্রতিশ্রুতি দেন। আগামী পাঁচ বছরে হাম, পোলিও ও ডিপথেরিয়ার মতো রোগের বিরুদ্ধে বিশ্বের দরিদ্রতম দেশগুলোর শিশুদের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই তহবিল ব্যয় হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম থেকে এসব তথ্য জানা গেছে ।

গতকাল বৃহস্পতিবার গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (গ্যাভি) আয়োজিত ভার্চুয়াল সম্মেলনে সঞ্চালনা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সম্মেলনে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরাসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বেসরকারি খাত, ভ্যাকসিন প্রস্তুতকারক ও সুশীল সমাজের প্রতিনিধিরা যোগ দেন। সম্মেলন থেকে ৭৪০ কোটি ডলারের তহবিল সংগ্রহের লক্ষ্য ছিল। তবে প্রকৃত প্রতিশ্রুতি সে লক্ষ্যমাত্রাকে ছাপিয়ে যায় ।

বরিস জনসন বলেন, সম্মেলন যে তহবিল গঠনের প্রতিশ্রুতি এসেছে তা দিয়ে ৮০ লাখ জীবন রক্ষা করা সম্ভব হবে। এছাড়া কোভিড-১৯ প্রতিরোধে টিকা আবিষ্কারে সমন্বিতভাবে কাজ করার জন্য বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান ব্রিটিশ প্রধানমন্ত্রী । গ্যাভি জোটের নেতৃত্ব দিচ্ছেন ধনকুবের বিল গেটস ও মেলিন্ডা গেটস। ব্যক্তিগতভাবে তারা ১৬০ কোটি ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন। আগামী ৫ বছরে ১৬৫ ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যও ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন