News71.com
 Bangladesh
 19 Jan 21, 09:59 AM
 195           
 0
 19 Jan 21, 09:59 AM

সেন্ট মার্টিন ও ছেঁড়া দ্বীপে মানা হচ্ছে না পরিবেশ অধিদপ্তরের বিধি-নিষেধ

সেন্ট মার্টিন ও ছেঁড়া দ্বীপে মানা হচ্ছে না পরিবেশ অধিদপ্তরের বিধি-নিষেধ

 

নিউজ ডেস্কঃ মাঘ মাসের শুরুতেও শীতের বালাই নেই। সমুদ্র সৈকতজুড়ে হাজারো মানুষের বিচরণ। ওই সময়ে ছিল সাগরে পূর্ণ জোয়ার। জলের ঢেউ আর গর্জনে বিভোর উপস্থিত পর্যটকরা। এর মধ্যেই সৈকতে ভেসে এলো বিশাল আকৃতির একটি অসুস্থ কচ্ছপ। দৃষ্টিতে পড়তেই কয়েকজন পর্যটক এগিয়ে যায়। কচ্ছপটিকে নাড়া দেয়। সাড়া না মেলায় কচ্ছপটিকে ফের সমুদ্রের ঢেউয়ে ভাসিয়ে দেয় তারা।

 

অন্যদিকে সমুদ্রসৈকতজুড়ে দাপিয়ে বেড়াচ্ছিল ভাড়া করা মোটরসাইকেল ও বাইসাইকেল। সমুদ্রসৈকতের যত্রতত্র পড়ে থাকতে দেখা গেছে পলিথিন, চিপসের প্যাকেট, পানির বোতল, ডাবের খোসা। বলছিলাম সেন্ট মার্টিন সমুদ্রসৈকতের কথা। এর আগে ২ জানুয়ারি সেন্ট মার্টিন ও ছেঁড়া দ্বীপ রক্ষায় পরিবেশ অধিদপ্তর ১১ দফা বিধি-নিষেধ আরোপ করে। এসব নির্দেশনার ছিটেফোঁটাও প্রতিপালিত হতে দেখা যায়নি। নির্দেশনা অমান্য করে সেন্ট মার্টিন থেকে ঠিকই পর্যটক নিয়ে ছুটছে সারি সারি স্পিডবোট।

 

পরিবেশ অধিদপ্তরের নির্দেশনা না মানায় ক্ষতিগ্রস্ত হচ্ছে দ্বীপের রাজকাঁকড়া, শামুক, ঝিনুক, প্রবালসহ অসংখ্য জীববৈচিত্র্য। আবার স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (এসটিপি) না থাকায় গণহারে সেন্ট মার্টিনে গড়ে ওঠা ১৩০টি হোটেল, ৪০টি কটেজ আর অর্ধশতাধিক রেস্তোরাঁর ময়লা-আবর্জনায় দূষিত হচ্ছে সমুদ্রের জল।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন