News71.com
 Business
 06 Apr 17, 10:29 PM
 1012           
 0
 06 Apr 17, 10:29 PM

দ্বিতীয় দিনের মতো আজও পুঁজিবাজারে ৬০ শতাংশ কোম্পানির দরপতন।।  

দ্বিতীয় দিনের মতো আজও পুঁজিবাজারে ৬০ শতাংশ কোম্পানির দরপতন।।       

 

নিউজ ডেস্কঃ টানা দ্বিতীয় দিনের মতো দরপতন ঘটলো পুঁজিবাজারে। আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারই সূচক হারায়। উভয় বাজারে ৬০ শতাংশের বেশি কোম্পানির দরপতনের কারণে সূচকে তার নেতিবাচক প্রভাব পড়ে। লেনদেন শুরুর প্রথম আধঘণ্টা উভয় বাজার সূচক ঊর্ধমুখি থাকলেও এর পরই বিক্রয়চাপের শিকার হয় বাজারগুলো। একই সাথে কমেছে দুই পুঁজিবাজারের লেনদেনও।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ ৩২৯টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে ১৯৭টিই দরপতনের শিকার হয় যা লেনদেন হওয়া কোম্পানির ৫৯ দশমিক ৮৭ শতাংশ। দাম বেড়েছে মাত্র ৮৬টির। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৪৯টি কোম্পানির মধ্যে ১৫৪টি দর হারায়। এ শেয়ারবাজারে দরপতনের হার দাঁড়া প্রায় ৬২ শতাংশ। এখানে ৬৭টি কোম্পানির মূল্যবৃদ্ধি ঘটে।

বেশিরভাগ কোম্পানির দরপতনের ফলে আজ উভয় পুঁজিবাজারই বড় ধরনের সূচক হারায়। ঢাকা শেয়ারবাজার ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স এদিন ২০ দশমিক ৫১ পয়েন্ট হ্রাস পায়। এর আগে বুধবারও ২০ পয়েন্টের বেশি হারায় সূচকটি। অন্যদিকে ডিএসই-৩০ ও শরিয়াহ সূচকের অবনতি ঘটে যথাক্রমে ৪ দশমিক ৯৭ ও ৪ দশমিক ৪৪ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে ঘটে যথাক্রমে ৬৭ দশমিক ১৬ ও ৪২ দশমিক ২২ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও শরিয়াহ সূচক হারায় যথাক্রমে ৩ দশমিক ৪৯ ও ৩ দশমিক ৭৭ পয়েন্ট । টানা দ্বিতীয় দিন নেতিবাচক প্রবনতা অব্যাহত থাকায় আজ উভয় বাজারেই লেনদেন হ্রাস পায়।

ঢাকা শেয়ারবাজারে আজ এক হাজার ১৬ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি হয় যা আগের দিন অপেক্ষা ৯৮ কোটি টাকা কম। বুধবার ডিএসই’র লেনদেন ছিল এক হাজার ১১৪ কোটি টাকা। চট্টগ্রামে ৬৪ কোটি টাকা থেকে ৬০ কোটিতে নেমে আসে লেনদেন। আজ সকালে সূচকের উন্নতি দিয়েই লেনদেন শুরু করে দুই পুঁজিবাজার। ঢাকায় ডিএসইএক্স সূচক ৫হাজার ৭৫৬ দশমিক ৯২ পয়েন্ট থেকে লেনদেন শুরু করে সকাল ১১টায় পৌঁছে যায় ৫হাজার ৭৮৪ পয়েন্টে। অর্থাৎ প্রথম আধঘণ্টায় ২৮ পয়েন্ট উন্নতি ঘটে ডিএসই সূচকের। এর পরই বিক্রয়চাপের মুখে পড়ে বাজারটি।  দিনের বাকি সময় বেশ কয়েকবার ক্রয়াদেশ বৃদ্ধির কারণে সাময়িকভাবে সূচক ঊর্ধমুখি হলেও লেনদেন শেষ হওয়া পর্যন্ত এ চাপ আর সামলে উঠতে পারেনি। দিনশেষে ২০ দশমিক ৫১ পয়েন্ট হারিয়ে ৫হাজার ৭৩৮ ধমমিক ৪০ পয়েন্টে স্থির  হয় ডিএসই সূচক।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা মনে করেন, ব্যাংকিং খাতের দরপতনই সূচকের অবনতি ঘটাচ্ছে। তাদের মতে, গত কিছুদিনের মধ্যে বেশ কয়েকটি ব্যাংক লভ্যাংশ ঘোষণা করেছে। এগুলোর বেশ কয়েকটি রেকর্ড পরবর্তি মূল্যসমন্বয়ের কারণে দরপতনের শিকার হচ্ছে। পাশাপাশি কয়েকটি ব্যাংক প্রত্যাশার তুলনায় কম লভ্যাংশ দেয়ার ঘটনাও ঘটেছে যা একই খাতের অন্যান্য কোম্পানির শেয়ারদরে প্রভাব ফেলছে। তবে তারা সংশোধন শেষ করে বাজার আবার মূল্যবৃদ্ধির ধারায় ফিরবে বলে আশাবাদি।

ব্যাংক ছাড়াও অন্যান্য খাতগুলোতে ব্যাপক দরপতন ঘটে আজ। সবচেয়ে বেশি দরপতনের শিকার হয় প্রকৌশল, বীমা, রসায়ন, সিমেন্ট, তথ্য প্রযুক্তি, টেক্সটাইল, জ্বালানি ও বিবিধ খাত। এসব খাতের ৭০ শতাংশের বেশি কোম্পানি দর হারায়। কিছুটা ভালো অবস্থানে ছিল ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ড। এ ২টি খাতে মূল্যবৃদ্ধি ঘটে বেশিরভাগ কোম্পানির। অন্যদিকে  টেলিকমিউনিকেশন ও সিরামিক খাতে দরপতন ঘটে শতভাগ কোম্পানির।

দুই বাজারেই আজ লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিঃ। ঢাকা শেয়ারবাজারে ৬২ কোটি ১৬ লাখ টাকায় ১কোটি ৬৯ লাখ ১১ হাজার শেয়ার হাতবদল হয় কোম্পানিটির। ৪৯ কেরটি ৪৮ লাখ টাকায় ১কোটি ১৬ লাখ ৩৭ হাজার শেয়ার  লেনদেন করে সিটি ব্যাংক নেমে আসে দ্বিতীয় স্থানে। ডিএসই’র লেনদেনের শীর্ষ দশ  কোম্পানির তালিকায় জায়গা করে নেয়া অন্য কোম্পানিগুলো ছিল যথাক্রমে সাইফ পাওয়াটেক, আইডিএলসি ফিন্যান্স, লঙ্কা বাংলা ফিন্যান্স, ওয়ান ব্যাংক, আরএসআরএম স্টিলস, বেক্সিমকো ফার্মা, রিজেন্ট টেক্সটাইল ও ব্রাক ব্যাংক। দিনের মূল্যবৃদ্ধির শীর্ষে ছিল বস্ত্র খাতের কোম্পানি রিজেন্ট টেক্সটাইল। ৭দশমিক ১৪  শতাংশ মূল্যবৃদ্ধি ঘটে কোম্পানিটির। এছাড়া ওয়ান ব্যাংক ৪.৩৪, যমুনা ব্যাংক ৩.১৭, ন্যাশনাল হাউজিং অ্যান্ড ফিন্যান্স ২.৮১ ও শমরিতা হসপিটালের ২.৭৪ শতাংশ মূল্যবৃদ্ধি ঘটে।

অপরদিকে দিনের সর্বোচ্চ দরপতন ঘটে পূবালী ব্যাংকের। লভ্যাংশ ঘোষণার রেকর্ড পরবর্তি মূল্যসমন্বয়ে নয় দশমিক ৭১ শতাংশ দর হারায় কোম্পানিটি। এছাড়া ফারইস্ট ফিন্যান্স ৬.৯৭, সাইফ পাওয়ারটেক ৬.৪২, সেন্ট্রাল ফার্মা ৫.৮৬, এশিয়া ইন্স্যুরেন্স পাঁচ দশমিক ছয় শতাংশ দর হারায়। প্রসঙ্গত: এশিয়া ইন্স্যুরেন্স আজ ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। প্রত্যাশার তুলণায় লভ্যাংশ কম হওয়ায় এ দরপতনের শিকার হয় কোম্পানিটি। ২০১৬ সালেও একই হারে লভ্যাংশ ছিল কোম্পানিটির।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন