business
 11 Apr 17, 10:32 PM
 146             0

পুজিবাজারে উর্দ্ধমুখী প্রবনতায় লেনদেন শুরু হলেও দিন শেষে দর পতন

পুজিবাজারে উর্দ্ধমুখী প্রবনতায় লেনদেন শুরু হলেও দিন শেষে দর পতন

 

নিউজ ডেস্ক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার উভয় পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়ে পতনের মাধ্যমে দিনের লেনদেন শেষ হয়েছে। এদিন শুরু থেকেই ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অঙ্কে লেনদেনেও ছিল আগের দিনের তুলনায় কিছুটা গতি। কিন্তু মূল্য সূচকের নেতিবাচক প্রবণতায় দেশের উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ১৪ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ২৩ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ডিএসইতে ৭৬০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৩৭ কোটি ৭৬ লাখ টাকা কম। গতকাল সোমবার ডিএসইতে ৭২২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। তার আগের দিন রোববার ডিএসইতে ৭৭৭ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির শেয়ার দর। এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ১৪ পয়েন্ট কমে ৫ হাজার ৬৭৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৯৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১০৪ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৪৪ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৮৬ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')