News71.com
 Business
 09 Aug 17, 04:29 AM
 1669           
 0
 09 Aug 17, 04:29 AM

ঢাকা ও চট্টগ্রাম উভয় শেয়ারবাজারে আজ ছিল সূচকের নিম্নমুখী প্রবনতা ।।  

ঢাকা ও চট্টগ্রাম উভয় শেয়ারবাজারে আজ ছিল সূচকের নিম্নমুখী প্রবনতা ।।   

নিউজ ডেস্কঃ সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল মঙ্গলবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। আজ বুধবার প্রধান মূল্য সূচকের সঙ্গে লেনদেনও কমেছে উভয় বাজারে। বাজার বিশ্লেষণে দেখা যায়,দিনের শুরু হয় উত্থান দিয়েই। কিন্তু আধা ঘণ্টা পর বিক্রয় চাপে কমতে থাকে সূচক। দিনের শেষ দিকে ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যাহত হয় বাজার। আজ বুধবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮৬৬ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে;যা আগের দিনের তুলনায় ৭৮ কোটি ৬৪ লাখ টাকা কম। গতকাল মঙ্গলবার এ বাজারে ৯৪৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ বুধবার ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির,কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর। এদিকে,ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮৯০ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১২১ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ৫২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৭৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯০টির,কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন