News71.com
 Business
 17 May 16, 07:19 PM
 1087           
 0
 17 May 16, 07:19 PM

দেশে নিত্য প্রয়জনীয় সকল পন্যের পর্যাপ্ত মজুদ, রোজায় দাম বাড়বে না ।। বানিজ্য মন্ত্রনালয়ের পর্যালোচনা সভা

দেশে নিত্য প্রয়জনীয় সকল পন্যের পর্যাপ্ত মজুদ, রোজায় দাম বাড়বে না ।। বানিজ্য মন্ত্রনালয়ের পর্যালোচনা সভা

নিউজ ডেস্ক : নিত্য প্রয়জনীয় পন্যের পর্যাপ্ত পরিমাণ মজুদ থাকার কথা জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে , আগামী রোজার মাসে কোন পণ্যের দাম বাড়বে না । প্রয়োজনে বাজারে ‘হস্তক্ষেপের’ কথা জানিয়ে তারা বলছে, এজন্য যে পরিমাণ পণ্যের মজুদ থাকতে হয় তা তাদের হাতে রয়েছে। রোজা সামনে রেখে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে আজ মঙ্গলবার ‘নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা’ সভায় এসব বলা হয়।

বাজার নিয়ে সংবাদ প্রকাশে সতর্কতার পরামর্শ দিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ অনুরোধ করেছেন, “এমন কোনো সংবাদ পরিবেশন না করি, যাতে বাজারে একটা কৃত্রিম সংকট সৃষ্টি হতে পারে।” তিনি বলেন, রোজায় সরকারের পক্ষ থেকে সারা দেশে ১৭৪টি ট্রাকে করে পণ্য বিক্রি করা হবে। তিনি আরও বলেন “স্বাভাবিকভাবে আমরা একটু কমে বিক্রি করব। তার মানে এটা নয়, আমাদের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হন। আপনাদের আমদানি করতে হয়। ডিউটি দিতে হয়।”

বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সহযোগীতা চেয়ে তোফায়েল আহমেদ বলেন, “দুই বছরের বেশি সময় দুইটা রোজার ঈদ পেয়েছি। দুইটা কোরবানির ঈদ পেয়েছি। বাজার স্বাভাবিক রাখবেন বলে আপনারা কথা দিয়েছিলেন। সেই কথা অক্ষরে অক্ষরে পালন করেছেন। এবারও যেন মানুষ ভালোভাবে থাকতে পারে, পণ্যের বাজারটা যদি স্বাভাবিক থাকে, তাহলে আল্লাহর কাছ থেকেও রহমত পাবেন।

“একটা পণ্যের দাম বেশি হতে পারে, তখন যখন সরবরাহ চাহিদার তুলনায় কম থাকে। আমরা এতক্ষণ মূল্যায়ন করলাম, আমাদের কোনো পণ্যই চাহিদার থেকে কম নাই, বরং বেশি আছে।” যদিও রোজা সামনে রেখে ছোলার দাম চড়ছে। গেল দুই সপ্তাহে কেজি প্রতি ২০ টাকা বেড়েছে এর দাম।

তবে ছোলার পর্যাপ্ত মজুদ রয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, “ছোলার চাহিদা ৬০ হাজার মেট্রিক টন। আমাদের মজুদ আছে ২ লাখ ৬০ হাজার মেট্রিক টন। রোজা চলে গেলে এই পণ্য আপনারা কীভাবে বিক্রি করবেন? ডাল করে বিক্রি করতে হবে।”

চিনি আমদানিতে শুল্ক বাড়ানোর প্রসঙ্গ তুলে বানিজ্য মন্ত্রী তোফায়েল আহম্মেদ বলেন, “চিনির ক্ষেত্রে আন্তর্জাতিক বাজারে দাম একটু বেশি, তাই এখানে দাম একটু উঠানামা করছে। আমাদের দেশীয় চিনি শিল্পকে সংরক্ষণের প্রয়োজন আছে, নয়ত চিনির কলের শ্রমিকরা বেকার হয়ে যাবে। একটা পরিবারে যদি পাঁচজন করে সদস্য থাকে, তাহলে ৫০ লাখ মানুষ এই চিনি শিল্পের সাথে জড়িত। সেটাকে সংরক্ষণ করার প্রয়োজন আছে। নানা কারণে আমরা একটু ডিউটি বাড়িয়ে দিয়েছিলাম।”

পর্যালোচনা সভায় বানিজ্য মন্ত্রনালয়ের জেষ্ঠ বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, দেশে বর্তমানে ১৮ লাখ ৬১ হাজার টন চাল উদ্বৃত্ত আছে। গমের অবস্থাও প্রায় একই পরিমান। দেশে এক বছরে ভোজ্য তেলের চাহিদা ১৫ লাখ টন, সেখানে এপ্রিল পর্যন্ত দেশে এসেছে ১৮ লাখ ২৫ হাজার টন। গত বছরের রয়ে যাওয়া মিলিয়ে এখন চিনি আছে ২২ লাখ টনের মতো, যেখানে ১৪ থেকে ১৫ লাখ টন চিনির চাহিদা রয়েছে।

বাণিজ্য সচিব আরও জানান, মসুর ডালের চাহিদা ৩ লাখ ৭৫ হাজার টন, সেখানে দেশে উৎপাদিত হয়েছে ২ লাখ ৬০ হাজার টন। আর আমদানি করা হয়েছে ২ লাখ টন। "ছোলার চাহিদা ৬০ হাজার টন, আমাদের উৎপাদিত হয় ৭ হাজার টনের মতো। গত অর্থ বছরে ৩ লাখ ৫৫ হাজার মেট্রিক টন আমদানি করা হয়েছে। এ বছর ২ লাখ ৬৫ হাজার মেট্রিক টন প্রবেশ করেছে। বিপুল পরিমাণ বাড়তি মজুদ রয়েছে।”

এছাড়াও খেজুরের চাহিদা ১৩ হাজার মেট্রিক টন, সেখানে এরইমধ্যে ২৭ হাজার মেট্রিক টন দেশে প্রবেশ করেছে বলে জানান তিনি। তিনি বলেন, পেঁয়াজের ক্ষেত্রে ২২ লাখ মেট্রিক টন চাহিদার বিপরীতে দেশে উৎপাদিত হয়েছে ১৭ লাখ মেট্রিক টন। আর বিদেশ থেকে এসেছে ৬ লাখ মেট্রিক টন।

রসুনের ক্ষেত্রে দেশে এক বছরে ৫ লাখ টনের চাহিদা আছে। দেশে ৪ লাখ ৬৫ হাজার টন উৎপাদিত হয়েছে।এছাড়া ৪০ হাজার টন আমদানি হয়েছে। এর বাইরে আমদানির জন্য আরও এলসি খোলা হয়েছে জানিয়ে সচিব বলেন, সেগুলো আনা হলে রসুনের কোনো ঘাটতি থাকবে না।

“ আদার ক্ষেত্রেও তাই, হলুদের ক্ষেত্রেও।” বানিজ্য সচিব বলেন, চাহিদার তুলনায় পর্যাপ্ত মজুদ আছে। তাই অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কোনো সুযোগ নাই। “মূল্য বৃদ্ধির বিষয়ে আমাদের মনিটরিং সিস্টেম অত্যন্ত জোরদার আছে। বাজার ইন্টারভেনশনের জন্য যে পরিমাণ প্রয়োজন, সে পরিমাণ ছোলা, মসুর ডাল, সয়াবিন তেল, চিনি টিসিবির কাছে মজুদ আছে। চিনি শিল্প সংস্থার কাছেও চিনি মজুদ আছে।”

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন