News71.com
 Bangladesh
 30 Jul 17, 07:27 AM
 1176           
 0
 30 Jul 17, 07:27 AM

জাবি ক্যাম্পাসে সাপের উপদ্রব ।।

জাবি ক্যাম্পাসে সাপের উপদ্রব ।।

সনজিৎ সরকার উজ্জ্বল: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসহ ক্যাম্পাসে সাপের উপদ্রব দেখা দিয়েছে। বিষাক্ত গোখরা ও বিভিন্ন প্রজাতির সাপের ভয়ে দিন পার করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের শিক্ষার্থীরা। শনিবার দুপুরের দিকে মীর মশাররফ হোসেন হলের বি -ব্লকের পাইপে দু’টি গোখরা সাপ দেখতে পান শিক্ষার্থীরা। শুধু মীর মশাররফ হোসেন হল নয়, ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় সাপের বিচরণ দেখা যাচ্ছে। গত কয়েকদিনে ক্যাম্পাসের শহীদ মিনার এলাকা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মওলানা ভাসানী হলসহ বিভিন্ন জায়গা থেকে একাধিক সাপ মারা হয়েছে।

শনিবার মীর মশাররফ হোসেন হল থেকে বন্য প্রাণী গবেষক ও প্রাণীবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. কামরুল হাসান এ দুটি সাপ উদ্ধার করেন। এ বিষয়ে ড. কামরুল হাসান বলেন,‘আমি জানার পর সাপ ধরার যন্ত্র-স্নাইক টঙের সাহায্যে সাপ দু’টি উদ্ধার করি। দু’টি সাপই গোখরা সাপের বাচ্চা যাদের বয়স ১ সপ্তাহের বেশি হবে না। বৃষ্টি হওয়ার কারণে সাপের বাচ্চারা শুকনো জায়গার খোঁজে হলের দিকে উঠে এসেছে।’ এর আগে গত কয়েকদিনে হলের বিভিন্ন জায়গায় প্রায় ১৭ টি সাপ মারা হয় বলে জানান হলের আবাসিক শিক্ষার্থীরা। জানা যায়, মীর মশাররফ হল থেকে গত ২০ জুলাই একসাথে ৩ টি সাপ মারা হয়। এরপর ২৭ জুলাই হলের বি ব্লক থেকে প্রায় ৬ ফুট লম্বা গোখরা সাপ মারা হয়। এছাড়াও পরের দিন দুপুরে বি ব্লক থেকে এবং রাতে এ ব্লক থেকে আরও ২ টি গোখরা সাপের বাচ্চা মারা হয়।

ফলে শিক্ষার্থীরা আতঙ্কিত হয়ে হল প্রভোস্ট ড. শফি মোহাম্মদ তারেকের সাথে দেখা করে পর্যাপ্ত কার্বলিক এসিড ছিটানো ও হলের সিড়িতে লাইট লাগানো এবং আশেপাশের ঘাস কাটার দাবি জানান। দাবি জানানোর পরও হল কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ নেয় নি বলে জানা গেছে। ক্ষোভ প্রকাশ করে হলটির আবাসিক শিক্ষার্থী শরিফুল ইসলাম সীমান্ত বলেন, ‘আমরা হল প্রভোস্টকে সাপের উপদ্রব ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ জানিয়েছি। কিন্তু এখনও হলের আশেপাশের জঙ্গল পরিষ্কার করা হয় নি, যার ফলে সাপের উপদ্রব কমছে না।’ এসব বিষয়ে হল প্রভোস্ট ড. শফি মোহাম্মদ তারেক বলেন, ‘বর্ষাকালে একটু সাপের উপদ্রব বেশি থাকে। হলের চারপাশে কার্বলিক এসিড ছিটানো হয়েছে, নিষ্কাশনের পাইপে জাল ব্যবহার করা হয়েছে এবং চারপাশের জঙ্গল কাটা হচ্ছে।

সম্প্রতি টানা কয়েকদিন মুসলধারে বৃষ্টির কারণে সাপের আবাসস্থলে পানি ঢুকে যাওয়ায় শুকনো বাসস্থানের সন্ধানে হলগুলোতে সাপ চলে আসছে বলে জানান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণি বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুল হাসান। তিনি বলেন, মীর মশাররফ হোসেন হলের আশপাশে ঝোপঝাড় বেশি হওয়ায় হলটিতে সাপের আনাগোনা বেশি। তবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দেখতে পাওয়া সাপের মধ্যে অধিকাংশই বিষাক্ত নয়। এখানে ১০-১২ প্রজাতির সাপের মধ্যে অধিকাংশই নির্বিষ। তবে এখানে কালেভদ্রে গোখরা, কেউটের মত বিষাক্ত সাপেরও দেখা মেলে। তবে এর সংখ্যা খুবই কম।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন