News71.com
 Bangladesh
 21 Sep 17, 07:04 AM
 981           
 0
 21 Sep 17, 07:04 AM

গাজিপুরে বন্ড সুবিধা অপব্যবহার করায় ৬৫ কোটি টাকার শুল্ক ফাঁকি উদঘাটন।।  

গাজিপুরে বন্ড সুবিধা অপব্যবহার করায় ৬৫ কোটি টাকার শুল্ক ফাঁকি উদঘাটন।।   

নিউজ ডেস্কঃ গাজিপুরের একটি বন্ডেড প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রায় ৬৫ কোটি টাকার শুল্ক ফাঁকির প্রমাণ পেয়েছে। প্রতিষ্ঠানের নাম গ্যালাক্সি সুয়েটার্স এন্ড ইয়ার্ন ডায়িং লিমিটেড। এটি ২০০৯ সালে বন্ড লাইসেন্স গ্রহণ করে। আজ এ সংক্রান্ত একটি মামলা শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃক বন্ড কমিশনারেটে দায়ের করা হয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার দল গত ১১ জানুয়ারি ২০১৬ প্রতিষ্ঠানের ফ্যাক্টরি পরিদর্শন করে মজুদ যাচাই করে। এরপর দীর্ঘ অনুসন্ধান করে এসম্পর্কিত শুল্ক ফাঁকির প্রমাণ পাওয়া যায়।

অনুসন্ধান অনুযায়ী ফ্যাক্টরিতে ৪২ ক্যাটেগরির কাঁচামালের মধ্যে ১৪ প্রকার কাঁচামাল অতিরিক্ত পাওয়া যায়। এই অতিরিক্ত কাঁচামালের পরিমাণ ২৩,২৯৬ টন। অন্যদিকে ৩ প্রকার কাঁচামালের ঘাটতি পাওয়া যায়। এর পরিমাণ ৩২৯ টন। অনুসন্ধানের তথ্য অনুসারে বন্ডেড প্রতিষ্ঠানটি অতিরিক্ত রপ্তানি দেখিয়ে রপ্তানির অবৈধ সুবিধা নিয়েছেন। এই অতিরিক্ত মালামাল খোলাবাজারে বিক্রি করার অপচেষ্টা ছিল। একই সাথে ঘাটতি সংশ্লিষ্ট মালামাল ইতোমধ্যে শুল্কমুক্ত সুবিধায় আমদানি করে স্থানীয়ভাবে বিক্রি করে দিয়েছে।

এসব কাঁচামালের মধ্যে রয়েছে ইয়ার্ন,ডাইস কেমিকেল, পিপি দানা, কাগজ, থিনার, লবন, বিএপিপি, এইচডিপি, এডহেসিব টেপ, ডুপ্লেক্স বোর্ড ও এলএলডিপি। এসব কাঁচামালের শুল্কায়নকৃত মূল্য প্রায় ২১১ কোটি টাকা। ফাঁকিকৃত শুল্কসহ এসবের মূল্য প্রায় ২৭৬ কোটি টাকা। রপ্তানিকে উৎসাহিত করার জন্য সরকার কতিপয় খাতে কাঁচামাল আমদানিতে শুল্কমুক্ত সুবিধা প্রদান করে থাকে। এসব কাঁচামাল কেবল রপ্তানিকৃত পণ্য উৎপাদনে ব্যবহৃত হবে এই শর্তে আমদানিকারকগণ এই সুবিধা গ্রহণ করেন।

কিন্তু এক শ্রেণির বন্ডার বন্ড লাইসেন্স নিয়ে এসব কাঁচামাল রপ্তানিতে ব্যবহার না করে অধিক মুনাফা লাভের জন্য স্থানীয় বাজারে বিক্রি করে দিচ্ছে। এই বন্ড সুবিধার অপব্যবহারের ফলে সরকার যেমন রাজস্ব বন্চিত হচ্ছে,তেমনি স্থানীয় ব্যবসায়ীরা অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছেন। শুল্ক গোয়েন্দা ব্যবসায়ীদের সাথে নিয়ে এই বন্ড সুবিধার অপব্যবহারে রোধে কঠোর মনোভাব পোষণ করছে। বন্ড অপব্যবহারের মামলায় বন্ড লাইসেন্স বাতিলসহ ফাঁকিকৃত শুল্ক আদায় এবং এই ফাঁকিকৃত শুল্কের দুইগুণ অর্থদন্ড হতে পারে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন