News71.com
 Bangladesh
 09 Oct 18, 12:22 PM
 1509           
 0
 09 Oct 18, 12:22 PM

রিয়েল এস্টেটের নামে খুলনা-বাগেরহাটে হাতিয়ে নেওয়া হয়েছে ২০০০ কোটি টাকা।।  

রিয়েল এস্টেটের নামে খুলনা-বাগেরহাটে হাতিয়ে নেওয়া হয়েছে ২০০০ কোটি টাকা।।  

আমানত সংগ্রহের ঘটনার তদন্ত শুরু  

সাকিব হাসান জনিঃ বাগেরহাটের নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেডের উচ্চহারে মুনাফার প্রলোভন দেখিয়ে সাধারণ মানুষের কাছ থেকে আমানত সংগ্রহের বিষয়টি ঊর্ধ্বতন মহলের নির্দেশে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তদন্ত শুরু করেছে। একইভাবে বাংলাদেশ ব্যাংকের নির্দেশে প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত রাখতে বলা হয়েছে। ব্যাংক ও পুলিশের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের দ্রুত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শরণাপন্ন হতে পরামর্শ দেওয়া হয়েছে। অন্যদিকে যেসব গ্রাহকের বিনিয়োগের সময় চার বছর পূর্ণ হয়েছে তারা মুনাফার অর্থ উত্তোলনের জন্য চেষ্টা চালাচ্ছে। গত ৭ সেপ্টেম্বর রিয়েল এস্টেটের নামে হাতানো হলো ২০০০ কোটি টাকা শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর আর্থিক ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ নড়েচড়ে বসে। পিবিআইয়ের ডিআইজি বাগেরহাট পিবিআইয়ের অতিরিক্ত পুলিশ সুপার মো. মোজ্জাম্মেল হককে চিঠি দিয়ে বিষয়টি তদন্ত এবং দ্রুত আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। নির্দেশনা পেয়ে পিবিআই বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মো. মোজ্জাম্মেল হক নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেডের কার্যালয় পরিদর্শন ও কাগজপত্র তলব করেন। এই ঘটনার পর অভিযুক্ত প্রতিষ্ঠানটির এমডি আব্দুল মান্নান তালুকদার বেশির ভাগ সময় অফিসে বসছেন না। বিনিয়োগের সময় চার বছর পূর্ণ হয়েছে এমন আমানতকারীরা তাদের আমানত ফেরত পেতে অফিসে আসছে। তবে কাউকে মুনাফা ফেরত দেওয়া হয়নি। তাদেরকে আগামী ১৮ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। একই সঙ্গে নিউ বসুন্ধরার লোকজন আমানতকারীদের হুঁশিয়ারি দিয়ে বলেছে, তারা যদি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অভিযোগ করে তবে তারা টাকা পাবে না।

সোনালী ব্যাংক খুলনা জেনারেল ম্যানেজারের কার্যালয় সূত্রে বলা হয়, নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেডের সরকারি-বেসরকারি ব্যাংক হিসাব লিয়েন (লেনদেন স্থগিত) করার জন্য বাংলাদেশ ব্যাংক নির্দেশনা দিয়েছে। ইসলামী ব্যাংক খুলনা জোনাল হেড মাকসুদুর রহমান এই নির্দেশনার সত্যতা স্বীকার করে জানান, বাগেরহাটে তাদের ব্যাংকের হিসাব লেনদেন স্থগিত করা হয়েছে তবে সেসব হিসাবে বড় ধরনের কোনো আমানত নেই। গত ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর খুলনা সফরকালে এক সভায় রিয়েল এস্টেটের নামে আমানত সংগ্রহের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন। তিনিও আমানতকারীদের দ্রুত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে যাওয়ার পরামর্শ দেন। ব্যাংক ছাড়া এভাবে আমানত সংগ্রহকে তিনি বেআইনি উল্লেখ করে বলেন, অননুমোদিত প্রতিষ্ঠানে আমানত জমা দিয়ে চূড়ান্ত বিচারে আমানতকারীরা ঠকে। অনুসন্ধানে জানা যায়, একাধিক সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশের পর নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেডের আমানত সংগ্রহে ভাটা পড়েছে। তারা তাদের বিভিন্ন স্থানে থাকা মাঠকর্মীদের নতুন করে আমানত সংগ্রহের নির্দেশনা দিয়েছে। নিউ বসুন্ধরা রিয়েল এস্টেটের খুলনা অঞ্চলে কর্মরত একজন মাঠ কর্মকর্তা মাওলানা শাহাদাৎ হোসেন। তিনি বলেন, পত্রিকায় লেখালেখির কারণে আমানত সংগ্রহে ভাটা পড়েছে। তবে তিনি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অতিরঞ্জন দাবি করে বলেন, আর কোনো ঝামেলা নেই, পত্রিকার সঙ্গে সমঝোতা হয়ে গেছে। তারা আর সংবাদ ছাপাবে না এবং প্রতিবাদও ছাপিয়েছে। ওই কর্মকর্তা গর্ব করে বলেন, নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেডের যে পরিমাণ জমি আছে, এ জন্য বছরে আমাদের কর দিতে ব্যয় হয় ২০০ কোটি টাকা। ফলে জামানত নিয়ে আশঙ্কার কোনো কারণ নেই।

বাগেরহাটের নাগেরবাজার এলাকার খান মুজিবর রহমান বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর একটি অভিযোগপত্র দাখিল করেছেন। তাতে তিনি নিউ বসুন্ধরার এমডি আব্দুল মান্নান তালুকদারকে প্রতারক হিসেবে আখ্যা দিয়েছেন। তিনি অভিযোগ করেছেন, এলাকার বহু সাধারণ মানুষ তাদের সঞ্চিত অর্থ ওই প্রতিষ্ঠানে জমা দিয়ে নিঃস্ব হয়ে গেছে। তারা মান্নান বাহিনীর ভাড়াটে বাহিনীর ভয়ে কোথাও অভিযোগ করতে পারছে না। তিনি আরো বলেছেন, প্রতারক আব্দুল মান্নান বিভিন্ন নতুন প্রকল্প দেখিয়ে এবারে রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে বড় ধরনের ঋণ নেওয়ার চেষ্টা করছেন। ঋণ পাইয়ে দেওয়ার জন্য বিভিন্ন মহল দিয়ে তদবিরও করাচ্ছেন। তিনি এই প্রতারক মান্নান তালুকদারকে ঋণ দেওয়ার আগে সঠিকভাবে যাচাই-বাছাই করার অনুরোধ করেন। সোনালী ব্যাংকের কেন্দ্রীয় কার্যালয় থেকে খুলনা জেনারেল ম্যানেজারের (জিএম) কার্যালয়ে এমন একটি বার্তা এসেছে বলে খুলনার জিএম মো. আমীর হোসেন তিনি বিভিন্ন পত্রিকায় আলাপকালে স্বীকার করেন। তিনি জানান, বিষয়টির গুরুত্ব বিবেচনা করে তাঁর সব হিসাব বন্ধ করে দেওয়া হয়েছে। এ ব্যাপারে নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেডের এমডি মান্নান তালুকদারের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তিনি কল রিসিভ করেননি। তাঁদের খুলনা কার্যালয়ে গেলেও তাঁদের ম্যানেজার কোনো কথা বলতে অস্বীকার করেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন