bangladesh
 28 Nov 18, 07:22 AM
 66             0

খুলনার বটিয়াঘাটায় আমনের বাম্পার ফলন॥কৃষকের মুখে চওড়া হাসি

খুলনার বটিয়াঘাটায় আমনের বাম্পার ফলন॥কৃষকের মুখে চওড়া হাসি

মিথুন কুমারঃ কুয়াশার চাদর ভেদ করে উঁকি দিচ্ছে সকালের সোনারোদ। হেমন্তের মৃদু বাতাসে দোল খাচ্ছে মাঠ ভরা সোনালী ধান।মাঠে মাঠে এখন পাকা ধানের সোনালি হাসি। আমন ফসল ভালো হওয়ায় কৃষকেরাও ভীষণ খুশি। কয়েক সপ্তাহ আগেও যেখানে সবুজ মাঠ ছিলো এখন সেখানে হেমন্তের পাকা ধানে ভরপুর। খুলনা জেলার প্রতিটি উপজেলা ও গ্রামের মাঠে মাঠে এখন হলদে সোনালি পাকা আমন ধান। পাকা ধানের সুবাসে চাষির স্বপ্ন বাতাসে ভাসছে। মাঠে মাঠে এখন ধান কাটার উৎসব চলছে। কেউ কাটছেন, কেউ আঁটি বাঁধছেন। কেউ কেউ ধান নিয়ে যাচ্ছেন বাড়ির উঠানে। দম ফেলার সময় নেই কারও। খুলনার বিভিন্ন উপজেলার কৃষকেরা দিন কাটছে মহা ব্যস্ততায়। খুলনার বটিয়াঘাটা উপজেলা সজমিনে ঘুরে দেখা গেছে মাঠ জুড়ে চারিদিকে শুধু সোনালি ধান। আমন ধানের গন্ধে ভরে উঠেছে গ্রামীণ জনপদ। মাঠে মাঠে চলছে ধান কাটার মহা-উৎসব। কৃষকের আঙিনায় শুধু ধান আর ধান। কৃষক-কৃষাণীরা সোনালি ধান কাটছেন, টানছেন, মাড়াই করছেন, আবার কেউবা ঝাড়ছেন। সারাদিন কৃষকরা রোদে পুড়ে ধান কাটেন। আর রাতভর সেই ধান মাড়াই করে গোলা ভর্তি করছেন। এদিকে ফলন ভালো হওয়ায় আর দাম ভালো থাকায় কৃষকদের মুখে ফুটেছে হাসির ঝিলিক।

বটিয়াঘাটা উপজেলার মাইলমারা গ্রামের ধান ক্ষেতের মালিক মৃন্ময় মণ্ডল নিউজ ৭১ ডটকম”কে জানান, গ্রামের মাঠে মাঠে চলছে আমন ধান কাটার উৎসব। এবার ব্রি ধান ৫২ জাতের আমন ধান এ উপজেলার কৃষকরা বেশি চাষ করেছেন। তিনি আরও জানান, রানী স্যালুট জাতের ধান বাম্পার ফলন দিয়েছে। বিঘা প্রতি ১৫/১৬ মণ হবে বলে আশা করা যাচ্ছে। তাছাড়া ব্রি ধান ৫২ হিসাব ছাড়া ভালো ফলন দিয়েছে। তিনি জানান, ধান কাটা শুরু হলেও শ্রমিক পাওয়া না যাওয়ায় অনেক জমির মালিককে বিপাকে পড়তে হচ্ছে।

বটিয়াঘাটা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ সহকারী কৃষি কর্মকর্তা দীপন হালদার নিউজ ৭১ ডটকম “কে জানান, রোপা-আমন আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৬৪৮ হেক্টর, সেখানে ১ হাজার ৭৪০ হেক্টর লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। নবান্ন উৎসব থেকেই ঘরে ঘরে নতুন ধান তোলা শুরু করেছে কৃষকরা। ধান কাটা ও মাড়াইয়ের কাজে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। তিনি আরও জানান, লক্ষ্য মাত্রার থেকেও এবছর ফলন ভালো হয়েছে। আশা করা যাচ্ছে সব কিছু ঠিক থাকলে কৃষকরা আমন ধানের সঠিক বাজার মূল্য পাবেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')