News71.com
 Bangladesh
 09 Sep 17, 06:50 AM
 937           
 0
 09 Sep 17, 06:50 AM

বগুড়ার ইছামতির ভাঙনে বাড়ি-ঘর বিলীন হচ্ছে নদীগর্ভে।।    

বগুড়ার ইছামতির ভাঙনে বাড়ি-ঘর বিলীন হচ্ছে নদীগর্ভে।।      

নিউজ ডেস্কঃ বগুড়ার ধুনট উপজেলা সদরে ইছামতি নদীতে ভয়াবহ ভাঙনে ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। এখন ভাঙন আতঙ্কে রয়েছে অসংখ্য পরিবার। অথচ নদীর ভাঙন রোধে গ্রহণ করা হয়নি কোন উদ্যোগ। স্থানীয় সূত্রে জানা যায়,এক সময়ের খরস্রোতা ইছামতি নদী বর্তমানে বছরের বেশি সময়ে মরা খালে পরিণত হয়ে থাকে। তবে বর্ষা মৌসুমে যৌবন ফিরে পায় এ নদী। চলতি বছরের বর্ষা মৌসুমের শুরু থেকে কানাই কানাই পূর্ণ হয়ে যায় ইছামতি নদী। তবে বর্তমানে নদীতে পানি কমেছে। এদিকে,নদীর পানি কমার সাথে সাথে পৌর এলাকার সদরপাড়া গ্রামে নদীর তীরে ভাঙন শুরু হয়েছে।

গত এক সপ্তাহে নদীর ভাঙনে জর্জিস আলম ও পিটুনী খাতুনের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। নদী ভাঙনের হুমকিতে রয়েছে আরও ১২টি পরিবার। অন্যদিকে নদী ভাঙনের হাত থেকে বসতবাড়ি রক্ষায় স্থানীয় প্রশাসনের কোন উদ্যোগ নেই। নদী ভাঙনে ভিটে হারানো জর্জিস আলম বলেন,প্রায় এক সপ্তাহ যাবৎ নদীতে ভাঙন দেখা দেয়। নদীর তীরে ভাঙন শুরু হওয়ার পর পৌরসভার মেয়রকে অবগত করা হয়েছে। কিন্তু নদীর ভাঙন রোধে স্থানীয় প্রশাসন কোন উদ্যোগ নেয়নি। আর এ কারণে এক সপ্তাহের মধ্যে তার বসতভিটা নদীগর্ভে বিলীন হয়েছে। এমনকি নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত এ পরিবারটির খোঁজ খবর নেয়নি স্থানীয় জনপ্রতিনিধিরা।

এক প্রশ্নের জবাবে জর্জিস আলম জানান,দ্রুত নদী ভাঙন রোধে ব্যবস্থা না নেওয়া হলে আরও বেশ কয়েকটি পরিবারকে বসতভিটা হারাতে হবে। এ ব্যাপারে ধুনট পৌরসভার মেয়র এজিএম বাদশাহ বলেন,ওই স্থানে দীর্ঘদিন যাবৎ পানির স্রোতে নিচ থেকে মাটি সরে গিয়ে জায়গাটি ঝুঁকিপূর্ণ হয়ে ছিল। সম্প্রতি সেখানে ধসে গেছে। শুষ্ক মৌসুম ছাড়া সেখানে কাজ করা সম্ভব নয়। তবে এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড ও উপজেলা প্রশাসনের সহায়তা নিয়ে আগামীতে কাজ করা হবে। এছাড়া ক্ষতিগ্রস্ত পরিবারকে সরকারিভাবে সহায়তা দেওয়া হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন