News71.com
 Bangladesh
 28 Nov 17, 11:58 AM
 1143           
 0
 28 Nov 17, 11:58 AM

শীত প্রধান অঞ্চলে লেপ তোষক বানানোর হিড়িক পড়েছে।।  

শীত প্রধান অঞ্চলে লেপ তোষক বানানোর হিড়িক পড়েছে।।   

নিউজ ডেস্ক : দিনে কিছুটা গরম থাকলেও রাতে বেশ ঠাণ্ডা পড়ায় শীত প্রধান অঞ্চলে লেপ তোষক বানানোর কারিগররা বর্তমানে ব্যস্ত হয়ে পড়েছেন লেপ-তোষক ও জাজিম তৈরিতে। শীতের আগমনী বার্তায় প্রতিটি পরিবারে শীত মোকাবেলায় লেপ তোষকের চাহিদা বেড়ে যায়। উত্তরাঞ্চল গুলোতে শীত মৌসুমে তুলনামূলক শীতের প্রভাব বেশি থাকে। শীত মোকাবেলায় আগাম প্রস্তুতি হিসেবে লেপ তোষক বানানোর কাজ শুরু হয় অক্টোবর-নভেম্বর থেকেই। দেশের শীত প্রধান অঞ্চলে গড়ে ওঠা লেপ তোষক বানানোর পল্লীতে কারিগররা শুরু করে দেন তোষক তৈরি। যারা মালিকদের লেপ তোষক তৈরির অর্ডার অনুযায়ী কাজ করে থাকেন।

লেপ ও তোষক তৈরির মজুরী হিসেবে তারা পান ছোট-বড় অনুযায়ী প্রতিটি জাজিম ৪০০,লেপ বা তোষক হচ্ছে ১৫০ থেকে ২৫০ টাকা করে। শীত মৌসুমে অতিরিক্ত ইনকামের আশায় অনেকেই অন্যন্য কাজের ফাকে এ কাজে গেলে যায়। আবারকেউ কেউ লেখাপড়ার ফাকে এ কাজে লেগে যায়। একেক জন প্রতিদিন গড়ে ৩/৪ টি লেপ বা তোষক তৈরি করে থাকেন। যা আয় হয় এ দিয়ে ছেলেদের লেখাপড়ার পাশাপাশি সংসারের খরচ চলে।

তোষক বানানোর পল্লীতে গিয়ে দেখা যায়, সাইজ অনুযায়ী এবার লেপ তৈরিতে খরচ পড়ছে ৭০০ থেকে ২ হাজার টাকা পর্যন্ত। ৫০ কেজি ওজনের একটি জাজিম ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। তোষক বানাতে খরচ পড়ছে ৭০০ থেকে ১২০০ টাকা পর্যন্ত। তুলার দামের উপর খরচ কম বেশি হয়ে থাকে। মজুরি, তুলাসহ লেপ তোষক বানানোর কাজে ব্যবহূত জিনিস পত্রের দাম বেড়ে যাওয়ায় লেপ তোষকের দাম গড়ে ১শ’ থেকে ১৫০ টাকা বৃদ্ধি পেয়েছে বলে জানান মোহাম্মদ আলী বেডিং ষ্টোরের মালিক আনিসুর রহমান।

বর্তমান বাজারে গার্মেন্টস ঝুট দিয়ে তৈরি সিঙ্গেল তোষক ৩শ’ থেকে ৩৫০ টাকা এবং ডবল তোষক ৮শ’ থেকে ১২শ’ টাকা বিক্রি হচ্ছে। গত বছর শিমুল তুলা ছিল ৩৫০ টাকা কেজি,এবার বিক্রি হচ্ছে সাড়ে ৪০০ টাকা। গার্মেন্টস ঝুট গত বছর ২৫ টাকা কেজি বিক্রি হলেও এবার ৩৫ টাকা বিক্রি হচ্ছে বলে জানান,তোষক বিক্রেতা রমযান আলী। অন্যান্য তুলাও কেজি প্রতি ১০/১৫ টাকা বৃদ্ধি পেয়েছে বলে জানান বিক্রেতারা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন