News71.com
 Bangladesh
 24 Jan 18, 10:49 AM
 1095           
 0
 24 Jan 18, 10:49 AM

চাঁপাইনবাবগঞ্জের তর্তিপুরে ৫০ সহস্রাধিক হিন্দু ধর্মাবলম্বীর গঙ্গাস্নান অনুষ্ঠিত।  

চাঁপাইনবাবগঞ্জের তর্তিপুরে ৫০ সহস্রাধিক হিন্দু ধর্মাবলম্বীর গঙ্গাস্নান অনুষ্ঠিত।   

নিউজ ডেস্কঃ প্রতি বছরের মত এবারও মাঘী সপ্তমী তিথিতে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে উপজেলার তর্তিপুরে হিন্দু ধর্মাবলম্বীদের গঙ্গাস্নান হয়েছে।আজ বুধবার উপজেলার তর্তিপুরে এ গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়।এবারের গঙ্গাস্নানে অংশ গ্রহণ করে থাকেন প্রায় ৫০ সহস্রাধিক সনাতন ধর্মাবলম্বী।জানা গেছে, বরাবরের মত এবারও পাপমোচন ও পূণ্যলাভের আসায় বিভিন্ন আকাঙ্খা পূরণের জন্য আজ বুধবার ভোর থেকে তর্তিপুরে পাগলা নদীর তীরে প্রায় ৫০ সহস্রাধিক হিন্দু ধর্মাবলম্বীরা মিলিত হন। পরে তারা গঙ্গাস্নানে অংশ গ্রহণ করেন।


দেশের ২৫০টি নদীর মধ্যে শিবগঞ্জের তর্তিপুরে পাগলা নদী ছাড়া আর কোনো নদীতেই হিন্দুদের মৃত অস্থি বিসর্জন দেওয়া হয় না।আর এ কারণেই দেশ ও বিদেশের সনাতন ধর্মাবলম্বীরা দেহভস্ম বিসর্জনের জন্য এই তর্তিপুরেই এসে থাকেন।তর্তিপুরে হিন্দু ধর্মাবলম্বীরা সপ্তমী তিথিতে পাপমোচন ও পূন্য লাভের আশায় গঙ্গাস্নানে আসেন।গঙ্গা তীরে শবদাহ, দেহভস্ম বিসর্জন ছাড়া জীবের পরম প্রাপ্তি ঈশ্বর সান্নিধ্য সম্ভব নয়।আর এ কারণেই বাংলাদেশের হিন্দু ধর্মাবলম্বীরা দেহভস্ম বিসর্জনের জন্য এই তর্তিপুরেই এসে থাকেন।হিন্দু ধর্মাবলম্বীদের গঙ্গাস্নান উপলক্ষ্যে তর্তিপুর কালি মন্দিরে চলে কালি পূজা।হিন্দু ধর্মাবলম্বীরা গঙ্গা (বর্তমান পাগলা নদী) নদীতে সকাল থেকেই স্নানকার্য শুরু করেন এবং তা চলে বিকেল পর্যন্ত।এ উপলক্ষে দই, চিড়া, মুড়ি, মুড়কির পাশাপাশি চুড়ি, ফিতা, বেলুন, বাঁশি, খেলনা, শাঁখা সিদুঁর, দা বটিসহ নানান পসরার মেলায় সব শ্রেণির ক্রেতা দর্শকের সমাগম ঘটে।

গঙ্গা তীরে শবদাহ, দেহভস্ম বিসর্জন ছাড়া জীবের পরম প্রাপ্তি ঈশ্বর সান্নিধ্য সম্ভব নয় বলে জানান হিন্দুধর্মাবলম্বীরা। আর এ কারণেই হিন্দু ধর্মাবলল্মীরা দেহভস্ম বিসর্জনের জন্য এই তর্তিপুরেই এসে থাকেন।উল্লেখ্য, শিবগঞ্জের পাগলা নদীর তীরে পৌরাণিক যুগের তর্তিপুরে জহ্নুমনির আশ্রম ছিল। সগর রাজার সন্তানরা ভস্মিভূত হলে জাহ্নুবী জলের স্পর্সে ও সগর বংশীয় রাজা ভগীরত তপস্যা করে। জহ্নুমনির যজ্ঞভূমি ভাসিয়ে দিলে রাগে গঙ্গাকে হরণ করে মুনি। এটিই তীর্থপুর বা তর্তিপুর নামে খ্যাতি লাভ করে বলে জানান সনাতন ধর্মাবলম্বীরা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন