bangladesh
 13 Sep 18, 01:45 PM
 99             0

চাঁপাইনবাবগঞ্জে নদী ভাঙনের কবলে সাড়ে ৩’শ কোটি টাকার বাঁধ ।।  

চাঁপাইনবাবগঞ্জে নদী ভাঙনের কবলে সাড়ে ৩’শ কোটি টাকার বাঁধ ।।   

নিউজ ডেস্কঃ চাঁপাইনবাবগঞ্জে পদ্মার ব্যাপক ভাঙ্গন শুরু হয়েছে। সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নে প্রায় সাড়ে ৩ কিলোমিটার ও শাহজাহানপুর ইউনিয়নের ২ কিলোমিটার এলাকা জুড়ে চলছে পদ্মার ভাঙ্গন। ইতিমধ্যে পদ্মার ভয়াবহ ভাঙ্গনে বিপুল পরিমাণ আবাদি জমি, আমবাগান ও বসতবাড়ি নদীগর্ভে বিলিন হয়ে গেছে। হুমকির মধ্যে রয়েছে সরকারি-বেসরকারি স্থাপনা-হাটবাজারসহ ৩ বছর আগে নির্মিত হাকিমপুর হতে দেবিনগর পর্যন্ত সাড়ে তিনশ কোটি টাকার বাঁধ ।

সূত্রে জানা গেছে, চলতি বর্ষা মৌসুমে পদ্মায় পানি বাড়ার সাথে সাথে আবারও শুরু হয়েছে ব্যাপক ভাঙ্গন। স্থানীয়রা জানান, বর্তমানে শাহজাহানপুর ইউনিয়নের হাকিমপুর এলাকার প্রায় দুই কিলোমিটার এবং চরবাগডাঙা ইউনিয়নের ২, ৩ ও ৪ নম্বর ওয়ার্ডের প্রায় সাড়ে ৩ কিলোমিটার এলাকা জুড়ে চলছে পদ্মার ভাঙ্গন। পদ্মার ভাঙ্গনে বিলিন হচ্ছে ফসলি জমি, আম বাগান ও বসতভিটা। ভাঙ্গন আতংকে নদী তীরবর্তী লোকজন তাদের বাড়ি ঘর অন্যত্র সরিয়ে নিচ্ছেন ।

শাহজাহানপুর ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম জানান, হাকিমপুর এলাকার ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা গ্রহণ না করা হলে রক্ষা করা যাবে না ৩ বছর আগে নির্মিত হাকিমপুর হতে দেবিনগর পর্যন্ত সাড়ে তিনশ কোটি টাকার ১০ কিলোমিটার বাঁধ। এদিকে স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম পদ্মার ভাঙ্গনের কথা স্বীকার করে জানান, পদ্মার ভাঙ্গন রোধে কাজ করার জন্য প্রায় ৩’শ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব বোর্ডের ঊর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট পাঠানো হয়েছে। শিগগিরই এটি মন্ত্রণালয়ে যাবে। এরপর একনেকে অনুমোদন পেলে নদীর তীর সংরক্ষণ কাজ শুরু করা সম্ভব হবে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')