News71.com
 Bangladesh
 05 Jan 21, 11:23 AM
 669           
 0
 05 Jan 21, 11:23 AM

পাবনার মানসিক হাসপাতালে ক্রমেই রোগীর সংখ্যা বাড়ছে॥

পাবনার মানসিক হাসপাতালে ক্রমেই রোগীর সংখ্যা বাড়ছে॥

নিউজ ডেস্কঃ সামাজিক অবক্ষয়, অবসাদ ও দুশ্চিন্তাসহ বিভিন্ন কারণে পাবনা মানসিক হাসপাতালে ক্রমেই বেড়ে চলেছে রোগীর সংখ্যা। তবে জনবল সংকটে রোগীদের সামাল দিতে হিমসিম খাচ্ছেন হাসপাতাল কর্তৃপক্ষ। মানসিক রোগী বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন ওই হাসপাতালের চিকিৎসকরাও । হাসপাতালের পরিসংখ্যান বিভাগ থেকে প্রাপ্ত তথ্যে, ৫০০ শয্যাবিশিষ্ট হাসপাতালে গত নভেম্বর ও ডিসেম্বর দুই মাসে শুধু বহির্বিভাগেই চিকিৎসা দেওয়া হয়েছে ১০ হাজার ২৭০ জন রোগীর।

এ ছাড়া ইনডোরে ভর্তি হয়েছেন ২৪৮ জন। যা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। পাবনা মানসিক হাসপাতাল সূত্রে জানা গেছে, ৫০০ শয্যাবিশিষ্ট দেশের একমাত্র বিশেষায়িত পাবনা মানসিক হাসপাতালে ৩০ জন চিকিৎসক পদের মধ্যে ১৭ জনের পদই শূন্য। আবাসিক মেডিকেল অফিসার (আরএমও), অ্যানেসথেটিস্ট, ক্লিনিক্যাল প্যাথলজিস্ট, বায়োক্যামিস্ট, ডেন্টাল সার্জনের মতো গুরুত্বপূর্ণ চিকিৎসক ছাড়াই চলছে হাসপাতালটির কার্যক্রম। সীমিত চিকিৎসক ও জনবল দিয়েই কাজ চালাতে হচ্ছে।

জানা যায়, হাসপাতালটির জন্য ৩০ জন চিকিৎসকসহ মঞ্জুরিকৃত পদের সংখ্যা ৬৪৩। বর্তমানে ১৩ জন চিকিৎসকসহ কর্মরত আছেন ৪৫৩ জন এবং শূন্য রয়েছে ১৯০টি পদ। বর্তমানে জনবলের অভাবে ধুকছে হাসপাতালটি। আবার ৫০০ শয্যার হাসপাতালের জন্য অনুমোদন রয়েছে মাত্র ২০০ শয্যার হাসপাতালের সমান জনবল। হাসপাতাল কর্তৃপক্ষের আশঙ্কা, জরুরিভিত্তিতে সিনিয়র কনসালটেন্ট, ক্লিনিক্যাল সাইক্রিয়াটিস্ট, মেডিকেল অফিসার নিয়োগ করা না হলে হাসপাতালের চিকিৎসাসেবা মারাত্মকভাবে ব্যাহত হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন