News71.com
 Entertaintment
 21 Jan 16, 08:01 AM
 1216           
 0
 21 Jan 16, 08:01 AM

চলে গেলেন বিশ্বখ্যাত ধ্রুপদী নৃত্যশিল্পী মৃণালিনী সারাভাই

চলে গেলেন বিশ্বখ্যাত ধ্রুপদী নৃত্যশিল্পী মৃণালিনী সারাভাই

পলাশ সরকার: প্রয়াত হলেন বিশ্বখ্যাত ধ্রুপদী নৃত্যশিল্পী পদ্মভূষণ খেতাবপ্রাপ্ত , বহু জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারজয়ী মৃণালিনী সারাভাই। বার্ধ্যক্যজনিত রোগভোগের পর ৯৭ বছর বয়সে আজ সকালে নিজ বাড়ীতে মৃত্যুবরন করেছেন তিনি। মৃণালিনীদেবীর স্বামী ছিলেন পদার্থবিদ ড. বিক্রম সারাভাই। যিনি ভারতীয় মহাকাশ কর্মসূচীর জনক বলে পরিচিত।

উল্লেখ্য শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য গতকাল বুধবার আহমেদাবাদের এক হাসপাতালে ভর্তি করা হয় মৃণালিনীদেবীকে। সেখান থেকে আজ সকালে বাড়িতে ফিরিয়ে আনলে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃণালিনীদেবীর মৃত্যুর কথা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জানিয়েছেন তাঁর মেয়ে প্রখ্যাত নৃত্যশিল্পী মল্লিকা সারাভাই। তিনি লিখেছেন, "আমাদের মা আমাদের ছেড়ে চিরকালের জন্য অনন্ত নৃত্যলোকে চলে গেলেন।"

কথাকলি এবং ভরতনাট্যম নৃত্যে অসাধারণ শৈলী ও পারদর্শিতার জন্য পদ্মভূষণ ও পদ্মশ্রী সম্মান সহ বহু পুরস্কার পেয়েছেন মৃণালিনীদেবী। তিনি স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরের ছাত্রী ছিলেন। শান্তিনিকেতনে সয়ং কবিগুরুর ছত্রছায়ায় বেশ কিছুদিন শিক্ষালাভ করেছেন মৃণালিনীদেবী। পরবর্তীতে তিনি আমেরিকার ‘অ্যাকাডেমি অফ ড্রামাটিক আর্টস্’ থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। দেশে ফিরে ভরতনাট্যম শেখানো শুরু করেন তিনি।দেশে বিদেশে তাঁর অসংখ্য ছাত্রছাত্রী ও গুণমুগ্ধ ছড়িয়ে রয়েছেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন