News71.com
 Entertaintment
 12 Feb 16, 07:30 AM
 5343           
 0
 12 Feb 16, 07:30 AM

১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস ।। দিনটি কাটবে,আনন্দ-উচ্ছ্বাস আর অফুরন্ত ভালোবাসায় ।

১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস ।। দিনটি কাটবে,আনন্দ-উচ্ছ্বাস আর অফুরন্ত ভালোবাসায় ।

সোহাগ সরকার, কলকাতা : ভালোবাসা কখনো ভাষায় প্রকাশ করা যায় না, কেবল শুধুমাত্র তা অনুভূতি দ্বারা প্রকাশ করতে হয়। এটি একটি মানবিক অনুভূতি ও আবেগকেন্দ্রিক অভিজ্ঞতা। এর রং-রূপ-গন্ধ কিছুই নেই ,আছে শুধু অনুভূতি।কোন বিশেষ মানুষের প্রতি ভালোবাসা স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ।ভালোবাসা হল জীবজগতের মধ্যে আন্তঃসম্পর্ক । যে শক্তিতে শক্তিমান হয়ে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্ত জয় করা সম্ভব। পৃথিবীর সবচেয়ে বেশি উচ্চরিত শব্দগুলোর মধ্যে একটি শব্দ হলো ‘ভালোবাসা'॥

ফুলে রাঙা আর বাসন্তী মোহে মুগ্ধ। এ জন্যই বোধ হয় কবিতায় বলা হয়, হৃদয়ে লিখেছিনু তোমায়; বসন্তে তুমি আরও স্নিগ্ধ, আহা আরও উচ্ছল তুমি- ভালবাসা। বসন্তের আগুনরাঙা শিমুল-পলাশ ভালবাসাকে সত্যিই রাঙিয়ে দেবে। যুগলদের মনের উচ্ছ্বাসকে বাড়িয়ে দেবে সহস্র গুণ। সুললিত করবে প্রেমের বাণী বন্দনাগুলোকে। গাছ থেকে ফুল ঝরার মতো যুগলদের মনের কোণে ঝরবে কথকতা। কত গান। প্রেমের কত কবিতা। বলবে সবাই, ভালবাসা ক্ষণিকের নয়। ভালবাসা চিরন্তন, বিশ্বাসে। ভালবাসি তোমায়।

বিশ্ব বরেন্য কবি সম্রাট রবীন্দ্রনাথ ঠাকুর হয়তো এমন এক মুহূর্তকেই স্মরণ করে লিখেছিলেন, "দোহাই তোদের, এতটুকু চুপ কর/ভালোবাসিবারে, দে মোরে অবসর।" বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বাংলাদেশ স্বাধীন হওয়ার মাত্র দেড় মাস পরে কলকাতা ব্রিগেড দাড়িয়ে ভারতের উদ্দেশ্য রবি ঠাকুরের কন্ঠে সুর মিলিয়ে বলেছিলেন: "নিস্ব আমি রিক্ত আমি দেবার মত কিছু নাই আছে শুধু "ভালোবাসা"দিলাম শুধু তাই।"ভারত বাংলাদেশের ভালবাসার বয়ান তিনি তখন করে গেছিলেন ।দৃপ্ত কণ্ঠে বলেছেন, এই বন্ধুত্ব ভাঙতে পারবে না ।

‘বিশ্ব ভালবাসা দিবস’ নামে এর চর্চা শুরু হয় সাম্প্রতিক কালেই। দুই শত সত্তর সালের চৌদ্দই ফেব্রুয়ারির কথা। তখন রোমের সম্রাট ছিলেন ক্লডিয়াস। সে সময় ভ্যালেন্টাইন নামে একজন সাধু, তরুণ প্রেমিকদেরকে গোপন পরিণয়-মন্ত্রে দীক্ষা দিত। এ অপরাধে সম্রাট ক্লডিয়াস সাধু ভ্যালেন্টাইনের শিরশ্ছেদ করেন। তার এ ভ্যালেন্টাইন নাম থেকেই এ দিনটির নাম করণ করা হয় ‘ভ্যালেন্টাইন ডে’ যা আজকের ‘বিশ্ব ভালবাসা দিবস’।

বাংলাদেশে এ দিবসটি পালন করা শুরু হয় ১৯৯৩ইং সালে। কিছু ব্যবসায়ীর মদদে এটি প্রথম চালু হয়। অপরিণামদর্শী মিডিয়া কর্মীরা এর ব্যাপক কভারেজ দেয়। আর যায় কোথায় ! লুফে নেয় বাংলার তরুণ-তরুণীরা।

একে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে মানুষের রুচি অনুযায়ী ভিন্ন ভিন্ন ভাবে ভাগ করা যায়। যেমন: ধর্মীয় ভালোবাসা, বন্ধুদের প্রতি ভালোবাসা ,নারী পুরুষের ভালোবাসা ,"মা" য়ের প্রতি সন্তানের ভালোবাসা ,যা পৃথিথীর সর্ব শ্রেষ্ঠ ভালোবাসা ,প্রভৃতি। পৃথিবীর প্রত্যেকটি প্রাণীর মধ্যে ভালোবাসা বিদ্যমান। ভালোবাসায় যৌনকামনা বা শারীরিক লিপ্সা একটা গৌণ বিষয়। এখানে মানবিক আবেগটাই বেশি গুরুত্ব বহন করে। আরো সঠিকভাবে বলতে গেলে কোনো ব্যক্তি বা বস্তুর প্রতি অতিরিক্ত স্নেহ প্রায় সময়ই খুব আনন্দদায়ক হতে পারে এমনকি কোন কাজ বা খাদ্যের প্রতিও। আর এই অতি আনন্দদায়ক অনুভূতিই হলো ভালোবাসা। ভালোবাসা শুধুই প্রেমিক আর প্রেমিকার জন্য নয়। মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাইবোন, প্রিয় সন্তান, পরিবার, সমাজ এমনকি দেশের জন্যও ভালোবাসা। তবে আবেগধর্মী ভালোবাসা সাধারণত গভীর হয়, বিশেষ কারো সাথে নিজের সকল অনুভূতি ভাগ করা, এমনকি শরীরের ব্যাপারটাও এই ভালোবাসা থেকে পৃথক করা যায় না। সেন্ট ভ্যালেন্টাইন স ডে বা বিশ্ব ভালোবাসা দিবস (সংক্ষেপে ভ্যালেন্টাইন’স ডে নামে পরিচিত)। প্রেম ও অনুরাগের মধ্যে উদযাপিত করা হয়। দিবসটিকে ঘিরে বিশ্বব্যাপি রয়েছে নানা আয়োজন। এ দিনে প্রিয়জন তার ভালোবাসার মানুষকে ফুল, চিঠি, কার্ড, গহনা প্রভৃতি উপহার প্রদান করার মাধ্যমে দিনটি উদ্ যাপন করে থাকে। দেশে দেশে ভালোবাসা দিবস এ উৎসব বর্তমানে সারাবিশ্বে মহাসমারোহে উদযাপন করা হয়। ইউরোপের সব দেশেই এ দিবস পালন করা হয়ে থাকে।

মার্কিনিদের মধ্যে ভ্যালেন্টাইন ডে পালনের হার বেশি। জরিপে দেখা গেছে, চার মার্কিনির মধ্যে তিনজনই দিবসটি পালন করে। আমেরিকায় এ দিনে ১৬ কোটি কার্ড, ১৩ কোটি গোলাপ বিনিময় হয়। যুক্তরাজ্যে আনুমানিক মোট জনসংখ্যার অর্ধেক প্রায় ১০০ কোটি পাউন্ড ব্যয় করে এই দিবসের জন্য কার্ড, ফুল, চকোলেট এবং অন্যান্য উপহারসামগ্রী ও শুভেচ্ছা কার্ড ক্রয় করে; এছাড়া প্রায় ২.৫ কোটি শুভেচ্ছা কার্ড আদান-প্রদান করা হয়। উনিশ শতকেই উত্তর আমেরিকায় ভ্যালেন্টাইন’স ডে পালন শুরু হয় ব্রিটিশ অভিবাসীদের মাধ্যমে। ব্যাপক হারে ভ্যালেন্টাইন কার্ড বিনিময় শুরু ১৮৪৭ সালে ম্যাসাসুয়েটসের অরকেস্টারে।

চীনে ভালোবাসা প্রকাশের সমৃদ্ধ ইতিহাস রয়েছে। ভ্যালেন্টাইন ডে পালনের আগে তারা বছরের দুই দিন পালন করতো ভালোবাসা দিবস। এখন চীনে ব্যাপক হারে দিবসটি পালিত হয়। পশ্চিমা ধাঁচে ১৪ ফেব্রুয়ারিই তারা ভালোবাসা দিবস পালন করে।

ভারতেও তরুণ-তরুণীরা এ দিবস পালন করে উৎসবের আমেজে। আমাদের দেশে বছরের অন্যান্য অসংখ্য দিবসের মত বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন’স ডে পালন হচ্ছে বিগত কয়েক বছর ধরে। ইন্টারনেটের এই যুগে পোস্ট কার্ডের পরিবর্তে ই-কার্ডের ব্যবহার আর এসএমএস/এমএমএস বা ই-মেইল। ভালোবাসা দিবসকে সামনে রেখে বিভিন্ন ওয়েব সাইট ভালবেসে ভালোভাবে সাজানো হয়। এসব সাইট থেকে যেমন ই-কার্ড পাঠানো যায় তেমনি ভালোবাসার এসএমএস, কবিতা ইত্যাদি সংগ্রহ করা যায়। ১৪ ফেব্রুয়ারি সারা দিন মুঠোফোন, ফেইসবুক ও টুইটারে শুভেচ্ছা বিনিময় চলবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, চারুকলা, রবীন্দ্রসরোবর, সংসদ ভবন চত্বর, সোহরাওয়ার্দী উদ্যান, রমনা বটমূল, চন্দ্রিমা উদ্যান মুখর থাকবে সারা দিন। আশা করি নিজ নিজ ভালোবাসার প্রতি পূর্ন সম্মান দিয়ে দিনটি পালিত হবে।সবারই ভালোবাসা দিবস কাটবে আনন্দ-উচ্ছ্বাস আর অফুরন্ত ভালোবাসায় ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন