features
 20 Jul 16, 07:40 PM
 562             0

‘স্বপ্ন পুরনের প্রত্যাশায়’ – কিন্তু ......

‘স্বপ্ন পুরনের প্রত্যাশায়’ – কিন্তু ......

ফারাবী মামুন : আমি দেখেছি স্বপ্ন ভেঙ্গে যাওয়া তবুও কেন জানি আমার স্বপ্ন দেখতে ভালো লাগে । বার বার স্বপ্ন ভেঙ্গে যায় কিন্তু আবার মনে মনে সাজাই আর ভাবতে থাকি জীবন টা তো নিছক কল্পনা নয় । এগিয়ে যেতেই হবে আমাকে । আমি পিছিয়ে পড়লে মুখের আহার নষ্ট হবে আমার উপর নির্ভর করে থাকা মানুষ গুলোর । আমার কথা সেই কবেই ভুলে গেছি । ঐ যেদিন আমার মুখের পানে চেয়ে , মা বলেছিল আমার এখন কিচ্ছু ভাল লাগবে না ।। যেদিন আমার বাবু বড় চাকরি করবে আমার , বড় একজন নামকরা মানুষ হবে , সেদিন আমার মতো সুখী আর কেউ হবে না । আমি বুঝে গিয়েছিলাম মায়ের আমকে নিয়ের আমার মায়ের অনেক স্বপ্ন ।

বুঝেছিলাম অনেক কিছু - আমার বোনের ফ্যালফ্যালিয়ে চেয়ে থাকার দৃশ্য আমার হৃদয়কে এক ঝাকি দিয়ে দিলো ।। যেন আমাকে মনে করিয়ে দিলো তোর তো একটাই বোন । আপু আমাকে বলেছিল কিরে আমাকে দেখবি তো তোরা ?? আমার চোখ ঝাপসা হয়ে আসছিলো । সেদিন আমি চোখে পানি ধরে রাখতে পারিনি । আমি আছি তোর পাশে কোনও চিন্তা করবি না। সেদিন থেকেই আমার একটাই আশা , আমাকে বড় করার প্রয়োজন নেই । আমার পরিবারের পাশে দাঁড়ানোর মতো শক্তি দিও আল্লাহ । ছুটে চলেছি সেই থেকে ............আছি “স্বপ্ন পুরনের প্রত্যাশায়” ।

সবার মতো আমি নই । নই আপনি কিংবা অন্য কারো মতো । আমি ঠিক আমার মতো । আমি আমার আমিকে আমার মতো করেই গড়তে চাই । আমার স্বপ্নকে মূল্যয়ন করি ঠিক নিজের মতো করে । এই জন্য বন্ধুরা বলে আমি নাকি বিপদেও হাসতে পারি, আমি আসলে আপদ-বিপদ এর অর্থ খুঁজিনা। ...আমি বুঝতে চেষ্টা করি এই পৃথীবিতে যা ঘটমান, তার সবই স্বাভাবিক। এখানে"অস্বাভাবিক"অথবা "হতেই পারেনা" নামক শব্দের কোনো স্থান নেই…। জীবন ক্রম পরিবর্তনশীল, আমিও পরিবর্তীত হচ্ছি অনবরত...আমি এখনো বিশ্বাস করি এই পৃথীবিতে ভালো মানুষের সংখ্যাই সবচেয়ে বেশি।

যারা খারাপ কাজে লিপ্ত তারা কেবলি পরিস্থিতির শিকার…। সব সময় আশির্বাদ করি জগতের সকল ভালোমানুষ সুখে থাকুক, অন্যায় কারির বিবেক জাগ্রত হওক।...পুকুর থেকে নদীতে জোর করে নামিয়ে দেয়া হয়েছিল, নামলাম... তারপর একদিন সমুদ্রে ডিঙ্গি নৌকায় চড়িয়ে দিয়ে বলা হলো যাও ঢেউয়ের সাথে যুদ্ধু কর......যুদ্ধ করতে করতে কখন মাঝ সমুদ্রে চলে এসেছি জানিও না, পিছনে কত কি ফেলে এসেছি হিসেব নেই....কিন্তু পেছনে তো আর ফেরা যাবে না, এমনকি পিছন ফিরে তাকানোও যাবে নাl...আমার সামনে এখন কেবল বিশাল এক সমুদ্র আর পাহাড় সমান ঢেউ......আমিগভীর সমুদ্র থেকে গভীরতর সমুদ্রের দিকে ধাবিত হচ্ছি......আরো অনেককিছু পিছনে ছুটে যাবে জানি, কিন্তু আমি ভীত নই, দুঃখিতও নই... এটাই জীবনের নিয়ম এটাই মেনে নিতে হবে...আমি একজন স্বপ্নবাদী।তাই আমার স্বপ্ন নিয়ে চিন্তা বাদ দিয়েছি ।

অন্যের স্বপ্নের কথা বলি। আমার স্বপ্ন, চারপাশের মানুষের স্বপ্ন... কখনো কখনো অনেকের স্বপ্ন নিজের বলে চালিয়ে দেই। আমার ভাইয়ের স্বপ্ন অনেক বড় ডাক্তার হবে – চেষ্টা করছি তাকে এগিয়ে নেওয়ার । আরে ওর স্বপ্ন তো আমার স্বপ্ন । পিছনে তাকাই না যদি আমার কাধ থেকে ওর হাত সরে যায় । আমার প্রিয় মানুষ ব্যতীত অন্য কারো সাথে আমার স্বপ্ন নিয়ে সময় ব্যয় করিনা এই জন্য কারণ তারা যুদ্ধ টা গল্প ভেবে হেলায় ভাসিয়ে দেবে । যদিও আমি অনেক বড় স্বপ্ন দেখে ফেলেছি । আমি অন্যের পাশে দাঁড়াতে চাই নির্বকার চিত্তে । আমি যেন আমার কষ্ট ভুলে অন্যের স্বপ্ন বাস্তবায়ন করতে পারি এই শক্তি টুকু আমার চাই । আব্বুর কথা না বললেই নয় , আমাকে এতো সুন্দর একটা জীবন যিনি তৈরি করে দিয়েছেন তার স্বপ্ন পুরন করা আমার একান্ত দায়িত্ব । ছুটে চলেছি আমার আপন ঠিকানায় । কারণ আমাকে যে তার পাশে দাঁড়াতে হবে । তাদের প্রতি যে আমার অনেক দায়িত্ব ।

আমার আমিকে অন্য রুপে গড়ে তুললেই সম্ভব সবই । কিন্ত......... আমার ভয় একটাই আমার সময় যদি সাথে না থাকে ??? আমি আমার জীবনের স্বপ্ন দিয়ে ঐ সব সন্তানদের দৃষ্টি আকর্ষন করতে চাই যারা পিতা-মাতার প্রতি দায়িত্ব পালন করেন না । বলতে চাই আপনাকে এই সুন্দর পৃথিবীর মুখ দেখানো টাই সবচেয়ে বড় উপহার । আপনার পিতা-মাতার পাশে দাঁড়ান, এই জিনিস টাই সবচেয়ে মূল্যবান । হে আল্লাহ ! আমাদের সবার সহায় হউন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')