features
 23 Aug 16, 01:00 PM
 360             0

মানবদেহের জন্য কতটা ভয়ঙ্কর অ্যামোনিয়া গ্যাস জানালেন রসায়নবিদ তাপস দেবনাথ

মানবদেহের জন্য কতটা ভয়ঙ্কর অ্যামোনিয়া গ্যাস জানালেন রসায়নবিদ তাপস দেবনাথ

 

নিউজ ডেস্ক: বাংলাদেশের চট্টগ্রামের আনোয়ারায় একটি সার কারখানা থেকে অ্যামোনিয়া গ্যাস ছড়িয়ে পড়ায় স্থানীয় মানুষের মাঝে এখনো আতঙ্ক রয়েছে। আর সেখানে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন অর্ধশতাধিক মানুষ। তবে বিশেষজ্ঞরা বলেছেন, অ্যামোনিয়া গ্যাস নিয়ে আতঙ্কের কোন কারণ নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ড: তাপস দেবনাথ বলেছেন, বাতাসে অ্যামোনিয়া গ্যাসের অস্তিত্ব দীর্ঘস্থায়ী হয়না। কোন ব্যক্তির শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে যদি খুব বেশি পরিমাণে অ্যামোনিয়া গ্যাস শরীরের ভেতরে প্রবেশ না করে তাহলে জীবন নিয়ে কোন ঝুঁকি থাকেনা। অ্যামোনিয়া গ্যাস বাতাসে কতক্ষণ ভাসবে সেটি নির্ভর করে জলীয় বাস্পের পরিমাণের উপর। বাতাসে জলীয় বাস্পের পরিমাণ বেশি হলে অ্যামোনিয়া গ্যাস দ্রুত মাটিতে নেমে আসে বলে তিনি জানিয়েছেন।

তিনি আরও বলেছেন, ‘যেকোন জিনিস বেশি গ্রহণ করাটা খারাপ। কেউ যদি শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ১০০% অক্সিজেন গ্রহণ করে সেটাও খারাপ। অ্যামোনিয়া গ্যাস বাতাসের চেয়ে ভারী। সেজন্য এটা দ্রুত মাটিতে নেমে আসে।’ অ্যামোনিয়া গ্যাস ছড়িয়ে পড়লে সে জায়গায় বেশি পরিমাণে জল দিলে এই গ্যাস দ্রুত বিলীন হয়ে যায়।

অ্যামোনিয়া নাইট্রোজেন ও হাইড্রোজেনের সমন্বয়ে গঠিত একটি রাসায়নিক যৌগ যার রাসায়নিক সংকেত NH3। এটি সরলতম নিকটোজেন হাইড্রাইড, অ্যামোনিয়া হল চরিত্রগত কটুগন্ধযুক্ত বর্ণহীন গ্যাস। খাদ্য ও সার উৎপাদনকারী অনেক অনুজীবেরপুষ্টিগত প্রয়োজন পূরণে অ্যামোনিয়া গ্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অ্যামোনিয়া, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, বিভিন্ন ফার্মাসিউটিক্যাল পণ্য উৎপাদনে ব্যবহৃত হয়। এটি অনেক বাণিজ্যিক পরিষ্কারক এজেন্টে ব্যবহার করা হয়।

যদিও সাধারণত প্রকৃতি এবং ব্যাপক ব্যবহারে, অ্যামোনিয়া ক্ষারীয় এবং ঘনীভূত আকারে বিপজ্জনক। মার্কিন যুক্তরাষ্ট্রে এটি অত্যন্ত বিপজ্জনক পদার্থহিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। যুক্তরাষ্ট্রে ইমার্জেন্সি প্ল্যানিং অ্যান্ড কমিউনিটি রাইট-টু-নো অ্যাক্ট (৪২ ইউ.এস.সি. ১১০০২) ৩০২ ধারা হিসাবে সংজ্ঞায়িত এবং এর উত্পাদন, সংরক্ষণ, বা যথেষ্ট পরিমাণে ব্যবহারে কঠোর প্রতিবেদনের প্রয়োজনীয়তা অবশ্যক।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')