features
 18 Jul 16, 11:08 AM
 1022             0

মায়ের ভালবাসা পৃথিবীর সবার উর্ধে

মায়ের ভালবাসা পৃথিবীর সবার উর্ধে

মামুন আল ফারাবী : ‘মা’ একটি ছোট শব্দমাত্র কিন্তু মা নামটা অনেক পরিচিত । যাদের মা নেই শুধু তারাই জানে মা না থাকার কষ্ট কতটুকু । মায়ের কাছে সন্তান কখনও বড় হয় না । অনেকে বলেন , মা আমি বড় হয়ে গেছি কিন্তু কথাটি একেবারে ভুল  । কারণ যতো বড় হও না কেন , মায়ের কাছে কোন সন্তান বড় হয় না । আমার প্রচন্ড খারাপ লাগে যখন দেখি , কিছু সন্তান নামের কুলাঙ্গারেরা মাকে বলে , তুই মরতে পারিস না ?? তুই মরলে আমি একটু শান্তি পেতাম । হায়রে মানুষ ! যে মা তুই বাইরে পরাশুনা করিস বলে রাতের আধারে নির্জনে আল্লাহর কাছে কাঁদে । বলে হে আল্লাহ ! তুমি আমার সন্তানকে সুস্থ রেখ । সকল বিপদ থেকে হিফাজত করো।

তোর ভালো খাওয়া-দাওয়া হওয়া সত্ত্বেও তুই বাসায় আসলে মা বলে উঠে , খোকা তুই খুব শুকিয়ে গেছিস । আরে তোর তো তোর মাকে নিয়ে পূজা করা উচিৎ  । সেখানে কিনা তুই মায়ের মৃত্যু কামনা করিস । আমি ধিক্কার জানাই এমন সব ছেলেদের  যারা কিনা মায়ের সেই অতুলনীয় ভালবাসার কথা ভুলে গিয়ে মাকে কষ্ট দিতে থাকে । আরে ঐ মা ই একদিন তোকে নিজের মুখে গল্প শুনিয়ে ঘুম পাড়িয়েছেন । কেউ কিছু খেতে দিলে বলতেন আমার খোকা এটা খেতে খুব পছন্দ করে । শাড়ির আঁচলে বেঁধে নিয়ে আসতেন তোর জন্য । আর তুই মায়ের মুখে আহার না দিয়ে বউয়ের মুখে কাটা চামচ দিয়ে খাবার তুলে দিস।

একটি বারের জন্যও কি তোর সেই দিনের কথা মনে পড়ে না ?? যে মা তোকে বুকের মাঝে আগলে রেখে মানুষ করেছে । একপাশে প্রশাব করে দিয়েছিস অন্য পাশে তোর জায়গা করে দিয়েছে । যখন সব জায়গা ভিজিয়ে ফেলেছিস তখন মা নিজে ভিজে জায়গায় শুয়ে তোকে বুকের উপর সযত্নে ঘুম পাড়িয়েছেন । কোথাও রেখে যেতেন না তুই যদি কোনভাবে ব্যথা পাস । আর সেই তুই কেমন করে মাকে বৃদ্ধা আস্রমে রেখে আসিস । বছরের পর বছর চলে যায় , মায়ের কোন খোজ তুই নিস না । আরে মায়ের সেবায় জান্নাত মেলে । আল্লাহ বলেছেন , মায়ের পদতলে সন্তানের বেহেশত । মাকে ভালবাসার মধ্যে আছে এক অনাবিল সুখ । মাকে ভালবাসলে আল্লাহ তালা আপনাকে ভালবাসবেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')