News71.com
 Health
 07 Aug 16, 12:17 PM
 1098           
 0
 07 Aug 16, 12:17 PM

তেলাপিয়া-রুই খেলেই হৃদরোগ, পক্ষাঘাত সহ হাপানির আশঙ্কা।।

তেলাপিয়া-রুই খেলেই হৃদরোগ, পক্ষাঘাত সহ হাপানির আশঙ্কা।।

হেলথ ডেস্কঃ সস্তা এবং সুস্বাদু হওয়ায় তেলাপিয়া মাছের বহুল জনপ্রিয়তা। তাই অধিকাংশ মানুষই এই মাছ নিয়মিত খান। কিন্তু দূর্ভাগ্যক্রমে এই মাছটি না খাওয়াই বরং উত্তম। কারণ ইদানিং মাছটি পরোক্ষভাবে নানা প্রাণঘাতী রোগের কারণ হতে দাঁড়িয়েছে।

চাহিদা বেশি বলে তেলাপিয়া মাছ বর্তমানে খামারে চাষ করা হয়। একেকটা খামারে বিপুল মাছ চাষ করা হয়ে থাকে। কিন্তু এদের খাবার হিসেবে বাজারের বিক্রি হওয়া কোনো মাছের খাবার দেওয়া হয় না। খাবার হিসেবে বেশিরভাগ ক্ষেত্রেই যা দেওয়া হয় তা হলো, হাঁস-মুরগির বিষ্ঠা। এই খাবার খেয়ে রোগজীবাণু শরীরে বয়ে বেড়ায় তেলাপিয়া।

আর ওই খাবার খাওয়া এসব খামারের তেলাপিয়া খেলে হৃদরোগ, পক্ষাঘাত এমনকি হাপানিও হতে পারে। শুধু তাই নয়, এসব তেলাপিয়া খাওয়া মানেই হার্ট অ্যাটাকের পথ সুগম করা। এ ছাড়া এতে  প্রোটিনের মাত্রা খুব কম থাকে। এদের শরীরে ডিবুটাইলিন নামের এক প্রকার কেমিক্যাল জমা হয়। আর এই ডিবুটাইলিন হাপানি, মেদ ও অ্যালার্জির জন্ম দিয়ে থাকে। এ ছাড়া এদের শরীরে ডাই-অক্সিন থাকে। আর মুক্ত পানির তেলাপিয়ার চেয়ে খামারের তেলাপিয়ার শরীরে এই ডাইঅক্সিনের মাত্রা ১১ গুণ বেশি থাকে।

এই প্রক্রিয়ায় চাষ করা রুই মাছ খাওয়ার ক্ষেত্রেও রয়েছে সতর্কবাণী। গবেষকরা বলেছেন, খামারে তেলাপিয়ার মতোই একই পদ্ধতিতে রুই মাছ চাষের ঘটনাও ঘটছে। আর ওই রুই মাছ মানবদেহে ক্যান্সারের কারণ হতে পারে। যে কারণে গবেষকরা হোটেলে খাওয়ার সময় কিংবা বাজার থেকে কেনার সময় জিজ্ঞেস করে কিনতে বলেছেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন