News71.com
 Health
 19 Sep 16, 11:05 AM
 1035           
 0
 19 Sep 16, 11:05 AM

মানুষের কোমরে ব্যথা তৈরি করে যেসব অভ্যাস

মানুষের কোমরে ব্যথা তৈরি করে যেসব অভ্যাস

নিউজ ডেস্ক : মানসিক চাপ কোমর ব্যথা বাড়াতে পারে। কোমর বা পিঠে ব্যথা বর্তমান সময়ে বেশ প্রচলিত। সারাক্ষণ কম্পিউটার, ডেস্কটপে বসে কাজ করা কোমর ব্যথা বাড়িয়ে দেওয়ার একটি বড় কারণ।

এ ছাড়া পিঠ বা কোমর ব্যথা বাড়ানোর রয়েছে আরো অনেক কারণ। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি প্রকাশ করেছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

 

১. লং ড্রাইভ : লং ড্রাইভ কোমরের ক্ষতি করে। এটি কাঁধ ও পিঠব্যথা বাড়ায়। তাই লং ড্রাইভ করতে হলে অবশ্যই অঙ্গবিন্যাসের ওপর খেয়াল রাখুন। সম্ভব হলে ৯০ ডিগ্রি কোণে বসুন। সম্ভব হলে ৩০ মিনিট ড্রাইভ করার পর পাঁচ মিনিট বিশ্রাম করুন।

২. বসে কাজ করার চাকরি : বসে কাজ করার চাকরি যাঁরা করেন, তাঁদের কোমর ব্যথার সমস্যা হতে পারে। ৩০ মিনিট পর পর একটু থামুন। হাঁটুন বা উঠে দাঁড়ান।

৩. উঁচু হিলের জুতা : উঁচু হিল পরলে আত্মবিশ্বাস বেড়ে যায়। এমনটা মনে করেন অনেক নারী। তবে এই উঁচু হিল কিন্তু কোমর ব্যথার কারণ হতে পারে। তাই খুব উঁচু হিল পরা থেকে বিরত থাকুন।

৪. ভারী ব্যাগ বহন : ভারী ব্যাগ বহন করলে পিঠ ও কোমরে ব্যথা হয়। অনেক শিক্ষার্থী পিঠে ভারী ব্যাগ বহন করে। এতে সমস্যা হতে পারে।

৫. ম্যাট্রেস : অনেকেই ম্যাট্রেস বদলাতে চায় না। একই ম্যাট্রেস বছরের পর বছর ব্যবহার করে। ম্যাট্রেসের সমস্যা হলেও কিন্তু কোমর ব্যথা করে।

৬. ঘুমের সময় অঙ্গবিন্যাস : ঘুমের সময় ভুল অঙ্গবিন্যাসও কিন্তু পিঠব্যথার কারণ। ঘাড়ে বালিশ রাখুন, কাঁধে নয়।

৭. মানসিক চাপ : জানেন কি, টানা অনিয়ন্ত্রিত মানসিক চাপ একটি বড় কারণ কোমর ব্যথার। তাই চাপ কমানোর চেষ্টা করুন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন