health
 01 Sep 17, 02:25 AM
 259             0

ঘুমানোর আগে যেসব পানীয় পানে ওজন কমায় ও শরীরের জন্য উপকারি

ঘুমানোর আগে যেসব পানীয় পানে ওজন কমায় ও শরীরের জন্য উপকারি

 


হেলথ ডেস্কঃ রাতে বিছানায় যাওয়ার পূর্বে ২-৩ ঘণ্টা আগেই রাতের খাবার শেষ করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে করে খাবার হজম হওয়ার পাশাপাশি ভালো ঘুমও হয়। তবে এই ২-৩ ঘণ্টা পার করতে গেলে আবার ক্ষুধা লাগে। কেউ কেউ আছেন যারা ক্ষুধা নিয়েই ঘুমাতে যান। এতে মাঝরাতে ঘুম ভেঙে যাওয়ার একটা সম্ভাবনা থাকে। অনেকে আবার ক্ষুধা নিবারণে ঘুমাতে যাওয়ার আগে হালকা কিছু খেয়ে থাকেন। এক্ষেত্রে একটু বুদ্ধি করে যদি হালকা কিছু পানীয় পান করা যায় তাহলে অবশ্যই ভালো হয়। কেননা এসব পানীয় পানে ওজন বাড়ার সম্ভাবনা তো থাকেই না, উল্টো ওজন কমে যায়। আবার ভালো ঘুমাতেও সমান কার্যকারী এসব পানীয়।

দুধ:
রাতে বিছানায় যাওয়ার পূর্বে দুধ পান করলে ভালো ঘুম হয়। কেননা দুধের মধ্যে থাকা ট্রিপটোফ্যান ও ক্যালসিয়াম ঘুম আনতে সাহায্য করে। ভাল ঘুম শরীরে স্ট্রেসের মাত্রা কমিয়ে ক্যালোরি কমাতেও সাহায্য করে।

সয়ামিল্ক:
লো ক্যালোরি সয় মিল্কের মধ্যে থাকে ট্রিপটোফ্যান নামক অ্যামাইনো অ্যাসিড, যা ঘুম আনতে সাহায্য করে। তাই ঘুমের আগে সয় মিল্ক খেলে তা শরীরে ভাল হরমোন ক্ষরণে সাহায্য করে। যা অতিরিক্ত ওজন ঝরাতেও ভূমিকা রাখে।

আঙুরের রস:
ডায়েটিশিয়ানরা বলেন, ঘুমনোর আগে টাটকা আঙুরের রস যেমন ঘুম আনতে সাহায্য করে তেমনই ওজন কমাতেও সাহায্য করে।

ক্যামোমিল টি:
ঘুমনোর আগে ক্যামোমিল চা খেলে শরীরে গ্লাইসিনের মাত্রা বাড়িয়ে ঘুম আনতে সাহায্য করে। এই চা নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে স্নায়ুতন্ত্রকে রিল্যাক্সড রাখে। পাশাপাশি গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে ওজন কমাতেও সাহায্য করে।

জাম্বুরার জুস:
ঘুমনোর আগে জাম্বুরার জুস শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে কম ক্যালোরি থাকার পাশাপাশি ভিটামিন সি ও পটাশিয়াম থাকে, যা ত্বকের জন্য ভাল।

সয় প্রোটিন শেক:
বিশেষজ্ঞরা বলেন, সয় প্রোটিন শেক ভালো ঘুমে সাহায্য করে। এই শেক ড্রাউজ ইনডিউসিং মেলাটোনিন ক্ষরণে সাহায্য করে যা কর্টিসলের মাত্রা কমিয়ে পেটের চর্বি ঝরাতে সাহায্য করে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')