News71.com
 Health
 05 Jun 16, 02:16 PM
 1059           
 0
 05 Jun 16, 02:16 PM

অ্যান্টিবায়োটিকের সঙ্গে অ্যালকোহল সেবন মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর......

অ্যান্টিবায়োটিকের সঙ্গে অ্যালকোহল সেবন মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর......

হেলথ ডেস্ক: অ্যান্টিবায়োটিক অত্যন্ত সংবেদনশীল ওষুধ। এ ওষুধ সেবনের সময় বিভিন্ন সতর্কতা অবলম্বন করতে হয়। এছাড়া অ্যালকোহল বা অ্যালকোহলযুক্ত পানীয় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি যদি অ্যান্টিবায়োটিকের সঙ্গে গ্রহণ করা হয় তাহলে তা মারাত্মক ক্ষতি করতে পারে।

বেশ কয়েক ধরনের অ্যান্টিবায়োটিক গ্রহণের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিত। অ্যালকোহল পান করার পাশাপাশি যদি সেসব অ্যান্টিবায়োটিক গ্রহণ করা হয় তাহলে সেগুলো স্বাস্থ্যগত বিপর্যয়ের কারণ হতে পারে। বিপজ্জনক এসব অ্যান্টিবায়োটিকের মধ্যে রয়েছে মেট্রোনিডাজল, টিনিডাজোল ও ট্রাইমেথপ্রিম-সালফেমেথোজাজোল। অ্যান্টিবায়োটিক যদি অ্যালকোহলের সংস্পর্শে আসে তাহলে তার প্রতিক্রিয়ায় তাৎক্ষণিকভাবে মাথাব্যথা, মুখ রক্তিম হত্তয়া, হৃৎস্পন্দন বেড়ে যাওয়া ও বমি ভাব হতে পারে।

ওপরের তালিকা ছাড়া অন্যান্য অ্যান্টিবায়োটিকেও হতে পারে অ্যালকোহলের সঙ্গে সেবনের বিরূপ প্রতিক্রিয়া। তবে তা অল্প পরিমাণে সেবনে নয় বরং বেশি সেবনে হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে পেটের গণ্ডগোল, মাথা ঘোরা ও তন্দ্রাচ্ছন্ন ভাব হতে পারে। সবচেয়ে বেশি বিপদ হতে পারে অ্যালকোহল ও অ্যান্টিবায়োটিকে একত্রে মিশিয়ে সেবন করলে। এটে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করতে পারে।

এছাড়া এতে ওষুধের কার্যকারিতা নষ্ট হওয়া ছাড়াও বিভিন্ন মারাত্মক শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। চিকিৎসকরা জানিয়েছেন, বিভিন্ন ওষুধেও থাকতে পারে অ্যান্টিবায়োটিক। এ কারণে ওষুধগুলো সেবন করার আগে তার লেবেল ভালোভাবে পড়ে নেওয়া উচিত। কোনো সমস্যা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে পারেন ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন