News71.com
 Health
 07 Feb 16, 02:42 AM
 1207           
 0
 07 Feb 16, 02:42 AM

কলম্বিয়ায় জিকা ভাইরাস মহামারি আকারে ছড়িয়েছে ।। ইতিমধ্যেই আক্রান্ত হয়েছে ২৭ হাজার মানুষ:মৃত্যু ৩ জনের।

কলম্বিয়ায় জিকা ভাইরাস মহামারি আকারে ছড়িয়েছে ।। ইতিমধ্যেই আক্রান্ত হয়েছে ২৭ হাজার মানুষ:মৃত্যু ৩ জনের।

নিউজ ডেস্ক : কলম্বিয়ায় জিকা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে । ইতিমধ্যেই দেশটিতে প্রায় ২৭ হাজার লোক জিকায় আক্রান্ত হয়েছে, যারমধ্যে ৩ হাজারেরও বেশি গর্ভবতী নারী। জিকা ভাইরাস আক্রান্ত ৩ জন আজই মারা গেছে।এরা সকলেই এই মশাবাহিত জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস গতকাল শনিবার এই তথ্য জানিয়েছেন। অপরদিকে সম্প্রতি ছোটমাথা নিয়ে জন্মগ্রহণকারী ৪,০০০ শিশুর সঙ্গে জিকা ভাইরাসের কোনো যোগসূত্র রয়েছে কিনা এ বিষয়টি পরীক্ষা করে দেখছেব্রাজিল।

মেডিক্যাল পরিভাষায় শিশুদের ছোট মাথা বা ত্রুটিযুক্ত মস্তিষ্ক নিয়ে জন্মানোর সমস্যাটিকে বলা হয় ‘মাইক্রোসেফালি’। চিকিৎসকেরা এরই মাঝে সদ্যোজাত শিশু কিংবা মায়ের দেহে জিকা ভাইরাসের সংক্রমণ রয়েছে এমন ১৭ জনকে শনাক্ত করেছেন ব্রাজিলে। কিন্তু এরপরও জিকা ভাইরাসের কারণেই যে ‘মাইক্রোসেফালি’ সমস্যা বা ছোট মাথার শিশুর জন্ম হচ্ছে এ বিষয়টি নিশ্চিত এখনই বলা সম্ভব হচ্ছে না।

তবে কলম্বিয়ার প্রেসিডন্ট সান্তোস বলেছেন জিকা ভাইরাসের সঙ্গে ‘মাইক্রোসেফালি’র সম্পর্ক রয়েছে এমন কোনো তথ্য বা ঘটনা আমাদের সংরক্ষণে নেই। কারন এই জিকা সম্পর্কে বিস্তারিত এখনো জানা সম্ভব হয়নি। এ রোগের কোনো প্রতিষেধকও নেই। যদিও ভারত দাবি করেছে তারা ইতিমধ্যেই জিকা ভাইরাসের প্রতিশেধক আবিস্কৃার করতে সক্ষম হয়েছে।

উল্লেখ্য জিকা ভাইরাস আক্রান্তদের ৮০ ভাগের মধ্যেই কোনো উপসর্গ দেখা যায় না। আক্রান্ত ব্যক্তি জ্বরসহ সামান্য অসুস্থতা বোধ করেন, শরীরে ফুসকুড়ি ওঠে এবং চোখ লাল হয়ে যায়। জানাগেছে কলম্বিয়ায় বর্তমানে ২৫,৬৪৫ জন ব্যক্তি জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৩,১৭৭ জনই গর্ভবতী নারী।

ক্যারিবীয় অঞ্চলের কলম্বিয়া পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয় দেশ। দেশটির কার্তাগেনা এবং সান্তা মার্তা ভ্রমণপিয়াসীদের মূল আকর্ষণ। ওই দুটি অঞ্চলে ১১ হাজারেরও বেশি মানুষ জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। জিকা ভাইরাসের সংক্রমণ বাড়ার পরিপ্রেক্ষিতে এ মাসের শুরুতেই বিশ্বব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জিকার প্রাদুর্ভাব রয়েছে এমন অঞ্চল থেকে আসা ব্যক্তির দেওয়া রক্ত গ্রহণ না করার জন্যও পরামর্শ দিয়েছে সংস্থাটি। রোগটি এত দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে যে দক্ষিণ ও উত্তর আমেরিকায় চলতি বছর ৪০ লাখের মতো মানুষ ভাইরাসটিতে সংক্রমিত হতে পারেন বলে আশংকা করা হচ্ছে।

এরআগে যুক্তরাষ্ট্রে ‘যৌন সংসর্গের’ মাধ্যমে জিকা ভাইরাস সংক্রমণের বিরল একটি ঘটনার খবর পাওয়া যায়। তবে বিশষজ্ঞরা বলছেন, সাধারণত এডিস মশার মাধ্যমে এই ভাইরাসটি ছড়ায়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, যৌন সংসর্গের মাধ্যমে এই ভাইরাস ছড়ানোর ঘটনা বিরল।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন