News71.com
 Health
 11 Jun 16, 02:27 PM
 1266           
 0
 11 Jun 16, 02:27 PM

যে কারণে মশা আপনাকে বেশি কামড়ায়......

যে কারণে মশা আপনাকে বেশি কামড়ায়......

হেলথ ডেস্কঃ রক্তের গন্ধ পাওয়া মাত্রই দলে দলে ছুটে আসে মশা। কিন্তু এই মশা সবাইকে একভাবে আক্রমণ করে না। কিছু কিছু মানুষকে মশা খুব বেশিই উত্যক্ত করে আবার অনেককেই অনেক কম। একটি গবেষণা থেকে প্রমাণিত যে, কিছু মানুষকে আসলেই মশারা কামড়ে খুব বেশি শান্তি পায়। তার কারণ হলো এসব মানুষের ডিএনএ। গবেষকেরা দেখেন, কিছু মানুষের পায়ের গন্ধ মশাকে আকৃষ্ট করে সুগন্ধি পনিরের মতো। আপনার ডিএনএ-র জন্যই মশাদের কাছে আপনি উৎকৃষ্ট একটি খাবার। O+/O- টাইপ রক্ত থাকলে এবং গর্ভাবস্থায় অবশ্য মশা স্বাভাবিকের চাইতে একটু বেশি কামড়ায়, তার ডিএনএ যেমনই হোক। লন্ডনের গবেষকেরা সম্প্রতি মশাদের এই আকর্ষণের পেছনে জেনেটিক কারণ উদ্ঘাটন করতে ১৮ জোড়া আইডেন্টিকাল এবং ১৯ জোড়া ফ্র্যাটারনাল যমজ নারীকে একটি গবেষণায় নেওয়া হয়। কিছু পরীক্ষায় ২০টা করে মশাকে ছেড়ে দেওয়া হয় একজোড়া যমজের যে কোনো একজনকে কামড়াতে। ৩৭ জোড়া যমজের ওপর গবেষণার শেষে দেখা যায়, আইডেন্টিকাল টুইনদেরকে মশারা মোটামুটি একই পরিমাণে কামড়ায়। কিন্তু ফ্র্যাটারনাল টুইন অর্থাৎ যাদের ডিএনএতে পার্থক্য থাকে, তাদের প্রতি মশার আকর্ষণটাও হয় ভিন্ন।

মোটামুটিভাবে একজন মানুষকে মশা বা বিভিন্ন পোকা কতটা উত্যক্ত করবে তার ৬৭ শতাংশ নির্ভর করে তার জিনের ওপর।

গবেষণা লব্ধ কিছু চাঞ্চল্যকর তথ্য হতে জানা যায়, আমাদের শরীরের ডিএনএ মূলত আকৃষ্ট করে বিশেষ কিছু মাইক্রোব্যাক্টেরিয়াকে। এসব মাইক্রোব্যাক্টেরিয়া সমূহ আবার আকৃষ্ট করে মশাকে। প্রতিটি মানুষ এই মুহূর্তে ১০০ ট্রিলিয়ন অণুজীবে আবৃত হয়ে আছে। এর পরিমাণ আমাদের মোট ডিএনএ এর চাইতে প্রায় ১০ গুণ বেশি। আমাদের প্রত্যেকেরই শরীরের এই জীবাণুর সমষ্টি অর্থাৎ “মাইক্রোবায়োম” আলাদা। এর কারণে একেক মানুষের শরীরের গন্ধ একেক রকমের হয়। একেক ধরণের মশা শরীরের একেক অংশের গন্ধ পছন্দ করে। এডিস গ্যাম্বি নামের ম্যালেরিয়া ছড়ানো মশাটি হাত ও পায়ে কামড়াতে পছন্দ করে। কেউ কেউ আবার সংকোচিত ত্বক সমূহে আক্রমণ করে। এখন যদি আপনি মশার সেই পছন্দনীয় ডিএনএ ধারী হন তাহলে নিম্নক্তো কাজ গুলো করতে পারেনঃ

১. DEET, লেমন ইউক্যালিপটাস অয়েল, icaridin অথবা IR3535 এসব রিপেলেন্ট দিয়ে এদেরকে দূরে রাখা যায়। - পারমাথ্রিন নামের রাসায়নিকযুক্ত পোশাক পরতে পারেন যা মশাকে দূরে রাখে - ত্বক শুষ্ক রাখুন যতটা সম্ভব, উষ্ণ ও ঘর্মাক্ত ত্বক মশাকে আকৃষ্ট করে - অ্যালকোহল পান থেকে বিরত থাকুন সাধারণত এমন কোনো খাবার নেই যেটা খেলে মশা আপনার থেকে দূরে থাকবে। অনেকে মনে করেন রসুন অথবা ভিটামিন বি সাপ্লিমেন্ট খেলে মশা দূর হয় কিন্তু এর কোনো প্রমাণ নেই। সুতরাং মশা দূরে রাখার জন্য প্রাকৃতিক বা কৃত্রিম রিপেলেন্ট ব্যবহার করাটাই ভালো উপায়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন