News71.com
 Health
 23 May 22, 11:23 AM
 549           
 0
 23 May 22, 11:23 AM

টিকাকে ‘বৈশ্বিক পাবলিক পণ্য’ হিসেবে বিবেচনার আহ্বান।।

টিকাকে ‘বৈশ্বিক পাবলিক পণ্য’ হিসেবে বিবেচনার আহ্বান।।

নিউজ ডেস্কঃ কোভিড-১৯ ভ্যাকসিনকে ‘বৈশ্বিক পাবলিক পণ্য’ হিসেবে বিবেচনা করতে আবারও আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২২ মে) সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ৭৫তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির একটি হাই লেভেল সেগমেন্টে আগের রেকর্ডকৃত ভিডিও বার্তায় তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, আমরা বিশ্বাস করি ভ্যাকসিনকে বৈশ্বিক পাবলিক পণ্য হিসেবে বিবেচনা করা উচি। লাখ লাখ মানুষকে টিকার বাইরে রেখে আমরা টেকসই মুক্তি নিশ্চিত করতে পারবো না।

প্রযুক্তিগত ও কারিগরি সহায়তা পেলে বাংলাদেশ এবং বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলো বড় পরিসরে টিকা উৎপাদন করতে পারবে বলে জানান তিনি।
শেখ হাসিনা বলেন, ভবিষ্যৎ মহামারিগুলো অন্তর্ভুক্তিমূলক ও সুষমভাবে মোকাবিলা করতে আমাদের অবশ্যই ‘মহামারি চুক্তি’ (Pandemic Treaty) শেষ করতে হবে। জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট রোগের বিষয়ে বাড়তি মনোযোগ দেওয়ারও আহ্বান জানান সরকার প্রধান। এ প্রসঙ্গে তিনি আরও বলেন, অবহেলিত গ্রীষ্মমণ্ডলীয় রোগসহ চিকিৎসা গবেষণায় সহযোগিতা করতে বাংলাদেশ প্রস্তুত। এ সময় অ্যান্টি-মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সকে সমন্বিতভাবে মোকাবিলার আহ্বান জানান তিনি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন