News71.com
 Health
 15 Jul 16, 04:21 PM
 974           
 0
 15 Jul 16, 04:21 PM

বৃদ্ধাঙুল চোষা শিশুদের এলার্জি ঝুঁকি কম

বৃদ্ধাঙুল চোষা শিশুদের এলার্জি ঝুঁকি কম

স্বাস্থ্য ডেস্ক: শিশুদের আঙ্গুল চোষাকে কটি বদভ্যাস হিসেবেই বলা হয়। অনেক মা-বাবা তাদের শিশু সন্তানের এই অভ্যাসের কারণে বিরক্ত হয়ে থাকেন। কিন্তু নতুন এক গবেষণা বলছে এর ভিন্ন কথা।যেসব শিশু আঙুল চোষে বৃদ্ধ বয়সে তাদের এলার্জিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে বলে এক গবেষণায় দেখা গেছে। একই নোখ কামড়ালেও একই ধরনের ফল পাওয়া যায় বলেও এই গবেষণায় দেখা গেছে।

জানা গেছে, যে সব শিশুর বৃদ্ধাঙ্গুল মুখে দেওয়া এবং দাঁত দিয়ে নক কাটার অভ্যাস আছে তারা এটোপিক সেনশেসন নামে পরিচিত এলার্জিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না। সাধারণত ঘরের ময়লা, ঘাস, বিড়াল, কুকুর, ঘোড়া, বায়ুবাহিত এলার্জিকে এটোপিক সেনশেসন নামে অবিহিত করা হয়।

কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক ম্যালকম সিয়ার্স বলেন, 'আমাদের গবেষণার ফলাফলে দেখা গেছে, মুখে বৃদ্ধাঙ্গুল দিয়ে রাখলে ময়লা বা জীবাণু তাড়াতাড়ি এক্সপোজার উন্নয়নশীল এলার্জি ঝুঁকি কমায়। এটি স্বাস্থ্যবিধি তত্ত্বের সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ।' গবেষণার ফলাফলে দেখানো হয়েছে, দাঁত দিয়ে নক কাটা ও বৃদ্ধাঙ্গুল মুখে দিয়ে রাখার মতো বাল্যকালের সাধারণ কিছু অভ্যাস শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাপনায় প্রভাব বিস্তার করে। এতে করে এলার্জি প্রতিক্রিয়া উন্নয়নে ব্যাঘাত ঘটায়। যার ফলে এলার্জি আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।

গবেষণায় নিউজিল্যান্ডের ৫ থেকে ১১ বছর বয়সের ১ হাজারে বেশি শিশুকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আর এদের মধ্যে ৩১ শতাংশ শিশুরা বেশিরভাগ সময় মুখে বৃদ্ধাঙ্গুল দিয়ে রাখে এবং বার বার দাঁত দিয়ে নক কাটে। যে সব শিশুর একটি অভ্যাস রয়েছে, তাদের এলার্জি আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩১ শতাংশ কমে যায়। আবার অন্যদিকে যে সব শিশুর এই দুটি অভ্যাস রয়েছে তাদের এলার্জি আক্রান্ত হওয়ার ঝুঁকি ৪০ শতাংশ পর্যন্ত কমে যায়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন