News71.com
 International
 26 Feb 16, 04:39 AM
 772           
 0
 26 Feb 16, 04:39 AM

আসন্ন পশ্চিম বঙ্গের বিধানসভা নির্বাচনে সাবেক ছিটমহলবাসীরা ভারতে ভোটাধিকার পাচ্ছেন।।

আসন্ন পশ্চিম বঙ্গের বিধানসভা নির্বাচনে সাবেক ছিটমহলবাসীরা ভারতে ভোটাধিকার পাচ্ছেন।।

কলকাতা সংবাদদাতা : সদ্য বিলুপ্ত ছিটমহলবাসী বর্তমানে ভারতীয় নাগরিকরা ভোটাধিকার পাচ্ছেন । পশ্চিমবঙ্গের আসন্ন রাজ্য বিধানসভা নির্বাচনে সাবেক ছিটমহলের বাসিন্দারা প্রথম স্বাধীন সার্বভৌম দেশের নাগরিক হিসেবে এই ভোট দিতে পারবেন। গতকাল বৃহস্পতিবার ভারতের লোকসভায় এ-সংক্রান্ত আইনের সংশোধনী কণ্ঠভোটে পাস হয়েছে।

ভারতের লোকসভায় ‘দ্য ডিলিমেটেশন অ্যাক্ট অব ২০০২’ এবং ‘রিপ্রেজেন্টেশন অব দ্য পিপল অ্যাক্ট ১৯৫০’ নামে গতকাল দুটি আইনের সংশোধনী পাস হয়েছে। এই দুই আইনের সংশোধনীর লক্ষ্য হলো, পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আগে কোচবিহারের সাবেক ছিটমহল এলাকার লোকসভা এবং বিধানসভার আসন পুনর্বিন্যাস করা এবং সাবেক ছিটমহলের বাসিন্দাদের ভোটাধিকার দেওয়া।

গত সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই দুই আইনের সংশোধনীর সিদ্ধান্ত হয়। এই আইন পাসের পর এবার সাবেক ছিটমহল এলাকার লোকসভা ও বিধানসভার আসন পুনর্বিন্যাস করা হবে। এর সঙ্গে সাবেক ছিটমহলবাসীরা ভোটাধিকার পাবেন। গত বছর ভারত ও বাংলাদেশের মধ্যে থাকা উভয় দেশের ১৬২টি ছিটমহল বিনিময় হয়।

হিসাব অনুযায়ি ভারতের ভূখণ্ডে ছিল বাংলাদেশের ৫১টি ছিটমহল আর বাংলাদেশের ভূখণ্ডে ছিল ভারতের ১১১টি ছিটমহল। ভারতের ভেতর থাকা বাংলাদেশি ছিটমহল থেকে কোনো নাগরিক বাংলাদেশে ফিরে না গেলেও বাংলাদেশের ভেতর থাকা ভারতীয় ছিটমহল থেকে ৯২১ নাগরিক ভারতে ফিরে গেছেন। ফলে ওই ৯২১ জনসহ ভারতে বসবাসকারী ১৪ হাজার ৮৬৪ জন সাবেক বাংলাদেশি ছিটমহলবাসীদের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ এবারই প্রথম ভারতীয় হিসেবে তাদের সর্বোচচ নাগরিক অধিকার ভোটাধিকার প্রয়োগ করতে যাচ্ছেন ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন