News71.com
 International
 27 Feb 16, 05:51 AM
 651           
 0
 27 Feb 16, 05:51 AM

দক্ষিণ চীন সাগরে সামরিক অবস্থান জোরদার না করতে বেজিংকে প্রবল চাপ যুক্তরাষ্ট্রের ।।

দক্ষিণ চীন সাগরে সামরিক অবস্থান জোরদার না করতে বেজিংকে প্রবল চাপ যুক্তরাষ্ট্রের ।।

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ন এলাকায় সামরিক অবস্থান জোরদার না করার প্রতিশ্রুতি বাস্তবায়নে হোয়াইট হাউস শুক্রবার চীনের ওপর প্রবল চাপ তৈরি করেছে। উল্লেখ্য চীন সাগরের বিরোধপূর্ন অঞ্চলে বেইজিংয়ের সাম্প্রতিক সামরিক কর্মকান্ডের প্রেক্ষিতে হোয়াইট হাউজের এই পদক্ষেপ বলে সামরিক বিশ্লেষকদের ধারনা ।

জানাগেছে , দক্ষিণ চীন সাগরের ছোট্ট একটি দ্বীপে ভূমি থেকে আকাশে নিক্ষেপণ যোগ্য বিভিন্ন ক্ষেপণাস্ত্র, রাডার গিয়ার ও যুদ্ধ বিমান চীনের মোতায়েন করা নিয়ে এ দু’দেশের মধ্যে উত্তেজনা বাড়ার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের এশিয়া বিষয়ক সিনিয়র পরিচালক ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ক আমেরিকাকে চীনের উপর এ চাপ প্রয়োগের পরামর্শ দেন ।

এদিকে দ্বীপপুঞ্জটির মালিকানা নিয়ে কয়েকটি দেশের মধ্যে বিরোধ রয়েছে । দ্বীপপুঞ্জটিকে আংশিক বা পুরোটাই দাবি করছে  ব্রুনাই, চীন, মালয়েশিয়া, ফিলিপাইন ও ভিয়েতনাম । তাদের দাবি চীন গায়ের জোরে তাদের এই দ্বীপপুঞ্জটিকে দখল করে রেখেছে। এ নিয়ে তারা আন্তর্জাতিক অঙ্গনে চীনের বিরুদ্ধে নালিশও জানিয়েছে ।

ইতিপূর্বেই গত সেপ্টেম্বরে রাষ্ট্রীয় সফর চলাকালে শি জোর দিয়ে বলেছিলেন, স্পার্টলি দ্বীপপুঞ্জে সামরিক অবস্থান জোরদার করার চীনের কোন আগ্রহ নেই। উল্লেখ্য, চীনের নাগরিকদের কাছে এ দ্বীপপুঞ্জটি নানশা নামে পরিচিত।

সেন্টার ফর স্ট্রাটেজিক এন্ড ইন্টান্যাশনাল স্টাডিজের ফোরামে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের এশিয়া বিষয়ক সিনিয়র পরিচালক ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ক বলেন, ‘আমরা মনে করি দক্ষিণ চীন সাগর জুড়ে সামরিক অবস্থান জোরদার না করার শি’র অঙ্গীকার একটি ভাল পদক্ষেপ। উত্তেজনা বাড়ে এমন পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে আমরা চীনের বন্ধুদের এবং এ অঞ্চলের অন্যান্য দেশকে উৎসাহিত করছি।’

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন