News71.com
 International
 02 Mar 16, 02:18 AM
 697           
 0
 02 Mar 16, 02:18 AM

আদালতের চাহিদামত ডেটা সরবরাহ করতে না পারায়, ব্রাজিলে ফেইসবুক কর্মকর্তা গ্রেপ্তার ।।

আদালতের চাহিদামত ডেটা সরবরাহ করতে না পারায়, ব্রাজিলে ফেইসবুক কর্মকর্তা গ্রেপ্তার ।।

আন্তর্জাতিক ডেস্ক : একটি মামলার তদন্তের জন্য হোয়াটস অ্যাপ মেসেজ পাওয়ার অনুরোধে সাড়া না মেলায় ফেইসবুকের ল্যাতিন আমেরিকার ভাইস প্রেসিডেন্টকে গ্রেপ্তার করেছে ব্রাজিল পুলিশ। গতকাল মঙ্গলবার ব্রাজিলের সকালে সাও পাওলোতে কর্মস্থলে যাওয়ার পথে দিয়েগো দিজোদানকে গ্রেপ্তার করা হয়েছে । মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

তিনি ‘প্রিভেনটিভ অ্যারেস্টের’ আওতায় আছেন বলে সার্জিপে স্টেট পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন। ব্রাজিলের স্থানীয় একটি আদালতের আদেশের পর তাকে ধরা হয়। তবে ফেইসবুকের এক মুখপাত্র দাবি করেছেন দিজোদানকে গ্রেপ্তার নয়, জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে । একটি সংঘবদ্ধ অপরাধ ও মাদক চোরাচালান মামলা তদন্তের জন্য হোয়াটসঅ্যাপ মেসেজ চেয়ে কয়েক দফা অনুরোধের পরেও সাড়া না মেলায় বিচারক দিজোদানকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করেন বলে আদালতের বক্তব্য।

তবে ফেসবুক কর্মকর্তাকে পুলিশ হেফাজতে নেওয়ায় কোম্পানি ‘হতাশ’ হয়েছে বলে জানাগেছে । হোয়াটস অ্যাপের মালিকানা ফেইসবুকের হলেও এটা আলাদাভাবে পরিচালিত হয় বলে কর্তৃপক্ষের ভাষ্য। ফেসবুক কতৃপক্ষ বলছেন, "ব্রাজিলিয়ান কর্তৃপক্ষের কোনো প্রশ্ন থাকলে ফেইসবুক সব সময় তাতে সাড়া দিয়েছে এবং ভবিষ্যতেও দেবে,”।

উল্লেখ্য হোয়াটস অ্যাপ নিয়ে তিন মাসের মধ্যে দ্বিতীয় দফায় ব্রাজিলিয়ান কর্তৃপক্ষের সঙ্গে বিবাদে জড়াল ফেইসবুক কর্তৃপক্ষ। এর আগে অন্য একটি ফৌজদারি মামলার তদন্তে সহযোগিতা না মেলায় ডিসেম্বরে সারা দেশে ৪৮ ঘণ্টার জন্য হোয়াটসঅ্যাপ বন্ধ রাখার আদেশ দেন ব্রাজিলের এক বিচারক। আদালতের এই নির্দেশে সে সময় কয়েক কোটি গ্রাহক সামাজিক যোগাযোগের এই মাধ্যম বিচ্ছিন্ন হয়ে পড়ে। তবে জনগনের দাবীর মুখে এই ঘটনার একদিন পর আবার হোয়াটসঅ্যাপ চালু করা হয়।

উল্লেখ্য ব্রাজিলে হোয়াটসঅ্যাপ ব্যাপক জনপ্রিয়। দেশটির ২০ কোটি মানুষের প্রায় অর্ধেকই নিয়মিত এর মাধ্যমে মেসেজ আদান-প্রদান করে। হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ বলছে, "একবার মেসেজ চলে গেলে তা আর তারা সংরক্ষণ করেন না। তাই আইনশৃঙ্খলা বাহিনীর কাছে তা হন্তান্তর সম্ভব নয়। “তার অর্থ দাঁড়ায় পুলিশ একজনকে গ্রেপ্তার করেছে ডেটার জন্য, যার অস্তিত্ব নেই,” বলেছেন হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র। তিনি বলেন, "যে তথ্য আমাদের কাছে নেই তা আমরা সরবরাহ করতে পারি না।”

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন