News71.com
 International
 25 Mar 16, 12:59 PM
 745           
 0
 25 Mar 16, 12:59 PM

জাতিসংঘ শান্তিরক্ষায় প্রথমবারের মতো বাংলাদেশ সেনাবাহিনীর স্পেশাল ফোর্স ।।.....

জাতিসংঘ শান্তিরক্ষায় প্রথমবারের মতো বাংলাদেশ সেনাবাহিনীর স্পেশাল ফোর্স ।।.....

নিউজ ডেস্কঃ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের আওতায় সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে বাংলাদেশ সেনাবাহিনী থেকে এই প্রথমবার একটি স্পেশাল ফোর্স কন্টিনজেন্ট মোতায়েন হচ্ছে। এ কন্টিনজেন্টের ১৫ সদস্যের অগ্রগামী দল গত বুধবার রাতে জাতিসংঘের বিশেষ বিমানে কন্টিনজেন্ট কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল সৈয়দ আসাদুজ্জামান, ই বেঙ্গলের নেতৃত্বে ঢাকাস্থ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন । এ ছাড়া ওই দিন সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে মোতায়েনরত ব্যানসিগন্যালের ৬৮ জনের প্রতিস্থাপক দল একই বিমানে ঢাকা ত্যাগ করেন।

আইএসপিআর এ তথ্যানুযায়ী, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে বিশেষ দায়িত্ব পালনের জন্য নিয়োজিত হতে যাওয়া ওই কন্টিনজেন্টের বেশির ভাগ সদস্যই কমান্ডো এবং বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত । এই স্পেশাল ফোর্স কন্টিনজেন্টের বাকি ১৩৫ জন সদস্য এপ্রিলের মাঝামাঝিতে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের উদ্দেশে ঢাকা ত্যাগের কথা রয়েছে।

আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে জানাগেছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে এখনো জাতিগত সংঘাত বিদ্যমান রয়েছে। এই সংঘাত নিরসনে বাংলাদেশ সেনাবাহিনীর মোতায়েনরত ৩টি কন্টিনজেন্ট ইতিমধ্যে অত্যন্ত দক্ষতা, পেশাদারিত্ব এবং আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করে সে দেশের সরকার এবং আপামর জনসাধারণের আস্থা অর্জন করতে সমর্থ হয়েছে। তাদের অর্জিত এই সুনাম ও সাফল্য অক্ষুণ্ন রেখেই স্পেশাল ফোর্স কম্পানি প্রথম স্পেশাল কন্টিনজেন্ট মিশন এলাকায় জাতিসংঘ সদস্য এবং স্থানীয় জনগণের নিরাপত্তা নিশ্চিত করবে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন