News71.com
 International
 26 Mar 16, 11:35 AM
 651           
 0
 26 Mar 16, 11:35 AM

সিরিয়ায় মার্কিন বিমান হামলায় আইএস’র সেকেন্ড ইন কমান্ড নিহত ।। ঐতিহাসিক নগরী পালমিরা জঙ্গী মুক্ত করেছে সিরিয় সেনা.....

সিরিয়ায় মার্কিন বিমান হামলায় আইএস’র সেকেন্ড ইন কমান্ড নিহত ।। ঐতিহাসিক নগরী পালমিরা জঙ্গী মুক্ত করেছে সিরিয় সেনা.....

আন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ায় মার্কিন বিমান হামলায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সেকেন্ড ইন কমান্ড হাজি ইমাম মারা গেছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। চলতি মাসেই সিরিয়ায় পরিচালিত মার্কিন বিমান হামলায় হাজি ইমামের মৃত্যু হয়েছে। প্রকৃত নাম আব্দুল রহমান মোস্তফা আল-কাদুলি হলেও হাজি ইমাম হিসেবেই পরিচিত ছিলেন তিনি।

ইরাকি তুর্কমেন বংশোদ্ভূত শীর্ষ এই জঙ্গি নেতাকে আইএস’র স্বঘোষিত খলিফা ওমর আল বাগদাদীর পরবর্তী উত্তরসূরী হিসেবে মনে করা হচ্ছিল। পেন্টাগনে মার্কিন প্রতিরক্ষা অ্যাশ কার্টার ও চেয়ারম্যান অব দ্য জয়েন্ট চিফস অব স্টাফ (মেরিন) জেনারেল জোসেফ ডোনাল্ড হাজি ইমামের মৃত্যুর বিষয়টি সম্পর্কে বিস্তারিত ব্রিফ করবেন বলে ধারণা করছে ।

এর আগে কাদুলির মাথার ওপর ৭০ লাখ ডলারের পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। ২০১৪ সালে বিমান হামলায় আইএস-এর নেতা আবু বকর আল বাগদাদি আহত হওয়ার পর সাময়িকভাবে জঙ্গিগোষ্ঠীটির প্রধানের দায়িত্ব পালন করেন হাজি ইমাম।

তার মৃত্যু জঙ্গিগোষ্ঠীটির জন্য একটি বিশাল ধাক্কা হয়ে দাঁড়িয়েছে । কয়েকদিন আগে আইএস এর সামরিক শাখার প্রধান আবু ওমর আল চেচেনের মৃত্যুর খবর নিশ্চিত করে জঙ্গি সংগঠনটি।

এছাড়া সম্প্রতি সিরিয়ার সামরিক বাহিনী ঐতিহাসিক প্রাচীন নগরী পালমিরা থেকে আইএসকে হটিয়ে দেয়। উল্লেখ্য গত বছর পালমিরা দখল করে সেখানে ত্রাসের রাজত্ব কায়েম করেছিলো আইএস। এসময় জঙ্গীরা প্রাচীন বহুমূল্য পুরাকীর্তি ধ্বংস ও লুটপাট করা ছাড়াও তারা হত্যা করে প্রাচীন নগরীটির প্রধান প্রত্নতত্ত্ববিদকে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন