News71.com
 International
 26 Mar 16, 07:45 AM
 629           
 0
 26 Mar 16, 07:45 AM

৩৬টি রাফাল যুদ্ধবিমান ক্রয়ের চুক্তি চুড়ান্ত করতে ফরাসি প্রতিনিধিরা ভারত আসছেন ।।

৩৬টি রাফাল যুদ্ধবিমান ক্রয়ের চুক্তি চুড়ান্ত করতে ফরাসি প্রতিনিধিরা ভারত আসছেন ।।

আন্তর্জাতিক ডেস্কঃ ফ্রান্স থেকে রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি চূড়ান্ত  করছে ভারত । ৩৬টি যুদ্ধবিমানের দাম কত হবে, তা নিয়ে চূড়ান্ত পর্যায়ের আলোচনা সেরে ফেলতে ২৯শে মার্চ ভারতে আসছেন ফরাসি প্রতিনিধিরা। এই বৈঠকে রাফাল যুদ্ধবিমানের দাম নিয়ে চলতে থাকা টানাপড়েন শেষ করতে আগ্রহী দু’পক্ষই।

ফরাসি সংস্থা দসল্ট অ্যাভিয়েশনের কাছ থেকে রাফালের দু’টি স্কোয়াড্রন অর্থাৎ মোট ৩৬টি যুদ্ধবিমান কেনার কথা ভারতের। অনেক দিন ধরেই তা নিয়ে কথা চলছে দু’পক্ষের। এ বছর ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ছিলেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁ। ফরাসি প্রেসিডেন্টের সেই ভারত সফরেই রাফাল চুক্তি সই হয়ে যাবে বলে ধরে নেওয়া হয়েছিল। কিন্তু তা হয়নি। রাফালের দাম নিয়ে দু’পক্ষের মতের অমিলই তার কারণ।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর ৩৬টি রাফাল কেনার জন্য প্রথমে ৩৯ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছিল। কিন্তু নির্মাতা সংস্থা ৫৯ হাজার কোটি টাকা চাইছে। ৪৭ হাজার কোটি টাকা খরচ করতে ভারত প্রস্তুত। কিন্তু ৩৬টি রাফালের দাম তার চেয়ে বেশি হলে ভারত রাফাল কিনবে না। সে ক্ষেত্রে ভারতকে যুদ্ধবিমান বিক্রি করতে ইচ্ছুক অন্য সংস্থাগুলির সঙ্গে আলোচনা শুরু করবে প্রতিরক্ষা মন্ত্রক। দসল্ট অ্যাভিয়েশন অবশ্য এই সুযোগ হাতছাড়া করতে চায় না। তাই দাম নিয়ে চূড়ান্ত আলোচনা করতে ২৯শে মার্চই ফ্রান্স থেকে ভারতে পৌঁছাচ্ছেন প্রতিনিধিরা ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন