News71.com
 International
 21 Jan 16, 11:01 AM
 1028           
 0
 21 Jan 16, 11:01 AM

ভারতে দলিত নির্যাতন : ডিলিট খেতাব ফেরত দিচ্ছেন মুক্তমনা লেখক অশোক বাজপেয়ী।।

ভারতে দলিত নির্যাতন : ডিলিট খেতাব ফেরত দিচ্ছেন মুক্তমনা লেখক অশোক বাজপেয়ী।।

নিউজ ডেস্ক: হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের দেওয়া ডিলিট উপাধী ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন প্রখ্যাত লেখক অশোক বাজপেয়ী। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দলিত-বিদ্বেষী মনোভাবে কোণঠাসা হয়ে দলিত ছাত্র রোহিত ভেমুলার আত্মহত্যার ঘটনায় ঘৃনা ও ক্ষোভে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এ যেন কবিগুরুর বৃটিশদের দেওয়া নাইট উপাধী ফেরত দেওয়ার মত ঘটনা। কয়েক বছর আগে লেখক অশোক বাজপেয়ীকে ডিলিট উপাধী দিয়েছিল হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

রোহিত ভেমুলাকে দলিত হওয়ার অপরাধে হায়দারাবাদ বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের বয়কট ও পরবর্তীতে তার তার আত্মহত্যার ঘটনায় তোলপাড় গোটা ভারতবর্ষ । আর এ ঘটনায় তীব্র ঘৃনা ও ক্ষোভে ফেটে পড়েছেন প্রখ্যাত লেখক অশোক বাজপেয়ী।তিনি বলেছেন, "রোহিত ভেমুলা নামে দলিত ছাত্রটি লেখক হতে চেয়েছিল। কিন্তু দলিত-বিরোধী ও বিরুদ্ধ মতামতের প্রতি অসহিষ্ণুতার জেরে সে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্ভবত রাজনৈতিক চাপের কাছে বশ্যতা স্বীকার করেছে। তাদের দৃষ্টিভঙ্গির বিরুদ্ধে প্রতিবাদে আমি খেতাব ফেরাতে চলেছি।" এসময় তিনি বিশ্ববিদ্যালয় পরিচালকবর্গের আচরণ ‘মানুষের মর্যাদা ও জ্ঞানের পরিপন্থী’ বলেও মন্তব্য করেছেন।

উল্লেখ্য গত অগাস্টে দলিত সম্প্রদায়ভুক্ত হওয়ার অপরাধে রোহিত ভেমুলা সহ পাঁচ রিসার্চ স্কলারকে সাসপেন্ড করে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়। ছিনিয়ে নেয়া হোয় তাদের হস্টেলে থাকার অধিকারও। এদিকে ভেমুলার আত্মঘাতী হওয়ার ঘটনায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বঙ্গারু দত্তাত্রেয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আপ্পা রাও সহ আরও ৩ জনের বিরুদ্ধে গতকাল এফআইআর দায়ের হয়েছে। আর এ সমস্ত ঘটনায় এক নতুন মাত্রা যোগ করেছে লেখক বাজপেয়ীর উপাধী ফেরত দেয়ার খবর।

উল্লেখ্য বাজপেয়ীর এ প্রতিবাদ নতুন নয়। ১৯৯৪-এ কবিতা সমগ্রের জন্য সাহিত্য পুরস্কার পেয়েছিলেন তিনি। দেশের বিভিন্ন প্রান্তে কয়েকজন লেখক, সমাজকর্মীদের ওপর আক্রমণ ও দোষীদের সাজা না হওয়ায় প্রধানমন্ত্রীর ভূমিকার সমালোচনা করে প্রথম সাহিত্য অকাদেমি পুরস্কার ফিরিয়েছিলেন এ মুক্তমনা লেখক । পরবর্তীতে তাঁর দেখানো পথে পা দিয়ে মোট ৩৯ জন লেখক এ পুরস্কার ফেরত দেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন