News71.com
 International
 23 Apr 16, 01:45 AM
 588           
 0
 23 Apr 16, 01:45 AM

প্রচণ্ড তাপদাহ ভারতের পশ্চিমবঙ্গে,  মৃত ৯ ।।

প্রচণ্ড তাপদাহ ভারতের পশ্চিমবঙ্গে,  মৃত ৯ ।।

আন্তর্জাতিক ডেস্কঃ প্রচণ্ড তাপদাহ এবং লু’র দাপটে পশ্চিমবঙ্গে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় একটু বেলা বাড়তেই লু বইছে। তাই রাস্তাঘাট সাধারণভাবে দিনের বেলায় ফাঁকা থাকছে। খুব প্রয়োজন না হলে কেউ বাড়ির বাইরে বের হচ্ছেন না।

কলকাতার তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকছে। বেশ কয়েকটি জেলায় তা ৪৩ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াসে উঠে যাচ্ছে। এর মধ্যেই বাঁকুড়া জেলার তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে।

তাপমাত্রার ফলে বিভিন্ন জেলা থেকে মৃত্যুর খবর এসে পৌঁছাচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে বয়স্ক মানুষদের মৃত্যু হচ্ছে।

ভারতে গত এক বছর ধরে এল নিনো-এর প্রভাব চলছিল। আবহাওয়া অধিদফতরের মতে, গত ১৫ এপ্রিল এল নিনোর প্রভাব কেটে গেছে। কিন্তু তারপরও কালবৈশাখী বা বৃষ্টির কোনো দেখা নেই। বিভিন্ন জেলা থেকে নদীগুলোর পানি আশঙ্কাজনকভাবে কমে আসার খবরও পাওয়া যাচ্ছে।

আবহাওয়া অধিদফরের পক্ষ থেকে আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টি আসার সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে।

প্রায় প্রতিটি জেলায় বেশ কিছু মানুষকে গরমের কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জেলা হাসপাতালগুলোর  সূত্রে জানা জানা যাচ্ছে। আসানসোল ও দুর্গাপুর শিল্পাঞ্চলের অবস্থা এর মধ্যে সবচেয়ে খারাপ। এখানে গড় তাপমাত্রা ৪৩ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করছে। বাঁকুড়া, পুরুলিয়া এবং বীরভূম জেলা থেকে গরমের ফলে মানুষের অসুস্থ হবার খবর আসছে।

এর মধ্যে রাজ্য বিধানসভার ভোট চলায় সমস্যা আরও কিছুটা বেড়েছে বলে সাধারণ মানুষ মনে করছেন। আসানসোলে ভোট চলাকালে গরমে অসুস্থ হয়ে এক পোলিং অফিসারের মৃত্যু হয়েছে।

আজ ভোরের দিকে কলকাতার আকাশে কিছুটা মেঘ দেখা গিয়েছিল। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই রোদের তাপমাত্রা বাড়তে থাকে। প্রশাসনের পক্ষ থেকে বেলা ১১টা থেকে দুপুর তিনটা পর্যন্ত খুব বেশি কাজ না থাকলে রাস্তায় চলাফেরা কম করতে বলা হচ্ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন