News71.com
 International
 23 Apr 16, 02:25 AM
 603           
 0
 23 Apr 16, 02:25 AM

ভারতে তীব্র জল সংকট।। জলাধারগুলোর জলস্তর ধারন ক্ষমতার ২২ শতাংশ নিচে

ভারতে তীব্র জল সংকট।। জলাধারগুলোর জলস্তর ধারন ক্ষমতার ২২ শতাংশ নিচে

 

নয়াদিল্লি সংবাদদাতা : সারা দেশের মোট ৯১টি জলাধারের জলস্তর ধারণক্ষমতার থেকে বাইশ শতাংশ নীচে নেমে গিয়েছে। গতকাল শুক্রবারই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই তথ্যটি প্রকাশ করা হয়। ভারতের কেন্দ্রীয় জল সম্পদ মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, গত ২১ এপ্রিল যে সপ্তাহ শেষ হয়, তখন এই সমস্ত জলাধারে মোট ৩৪.০৮২ বিলিয়ন কিউবিক মিটার জল ছিল। অথচ এই সমস্ত জলাধারের মোট ১৫৭.৭৯৯ বিলিয়ন কিউবিক মিটার জল ধরার ক্ষমতা আছে।

ভারতের যেসমস্ত রাজ্যের জলাধারগুলির জলস্তর সবচেয়ে নীচে রয়েছে তারমধ্যে রয়েছে হিমাচল প্রদেশ, তেলঙ্গানা, পঞ্জাব, ওড়িষ্যা, রাজস্থান, ঝাড়খণ্ড, গুজরাট, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মধ্য প্রদেশ, ছত্তীসগড়, তামিলনাড়ু, কর্নাটক এবং কেরল। শুধুমাত্র দেশের দুটি রাজ্যের জলাধারারের জলস্তর ভাল। এরমধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, ত্রিপুরা। পশ্চিমবঙ্গে জলাধারের জলস্তর গতবছরের তুলনায় একই রয়েছে।

উল্লেখ্য ভারতের সমস্ত জলাধারগুলোর মোট ২৫৩.৮৮ বিলিয়ন কিউবিক মিটার জল ধরার ক্ষমতা রয়েছে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় জল সম্পদ মন্ত্রকের তরফে। কিন্তু অনাবৃষ্টি ও খরার প্রভাবে পরিস্থিতি এখন ভয়াবহ আকার ধারণ করেছে। এ সকল এলাকায় জলের জন্য আহাকার উঠেছে । এরমধ্যে বেশ কয়েকটি যায়গায় জীবন বাঁচাতে জলের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন