News71.com
 International
 24 Apr 16, 11:28 AM
 728           
 0
 24 Apr 16, 11:28 AM

৪৮৪৭ বছরের পুরোনো পাইন গাছ ।। যুক্তরাষ্ট্রের গোপনীয়তা.......

৪৮৪৭ বছরের পুরোনো পাইন গাছ ।। যুক্তরাষ্ট্রের গোপনীয়তা.......

নিউজ ডেস্ক : হয়তো লোকে গাছটির দিকে তাকায়, তবু চিনতে পারে না। কারণ, লোকে তো জানে না এটাই পৃথিবীর সবচেয়ে পুরোনো জীবন্ত গাছ ।  তাছাড়া এই গাছটিকে  আড়াল করতে যুক্তরাষ্ট্রের বন বিভাগের চেষ্টার কমতি নেই। তারা গাছটির অবস্থান, বিবরণ কিংবা ছবি প্রভৃতি তথ্য গোপন রেখেছে।

শুধু বলেছে, যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় গ্রেট বেসিন অঞ্চলের গহিন অরণ্যে ৪ হাজার ৮৪৭ বছরের পুরোনো একটি পাইনগাছ আছে। এটির নাম মেথুসেলা। অসাধু কাঠুরে এবং গবেষকেরা যাতে গাছটি কেটে না ফেলে, সে জন্যই এত গোপনীয়তা।

গুজব রয়েছে, প্রাচীনতম গাছটির অবস্থান ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অ্যানশিয়েন্ট ব্রিস্টলকোন পাইন ফরেস্টের কোনো পর্বতে। জায়গাটি আইনিও ন্যাশনাল ফরেস্টের অংশ। তবে এটুকু তথ্য নিয়ে কারও পক্ষে ওই অঞ্চলে গিয়ে মহিরুহটির খোঁজ পাওয়া কঠিন। কারণ, সেখানে দেখতে একই রকম গাছের অভাব নেই।

একটা গাছের সুরক্ষার জন্য এতটা গোপনীয়তাকে কেউ কেউ বাড়াবাড়ি মনে করতে পারেন। তবে এ বিষয়ে মার্কিন বন বিভাগের যুক্তি, এর আগে প্রাচীনতম গাছটি ছিল নেভাদা অঙ্গরাজ্যের গ্রেট বেসিন ন্যাশনাল পার্কে। ১৯৬৪ সালে একজন স্নাতক শিক্ষার্থী ওই পাইনগাছ কেটে ফেলেছিলেন। তাই আবারও যে এমন ঘটবে না, তা নিশ্চিত করে বলার উপায় কী?

ডোনাল্ড আর কারে নামের ওই ছাত্র টেলিভিশন চ্যানেল পিবিএসের এক প্রামাণ্যচিত্রে বলেছেন, স্বাভাবিক উপায়ে গাছটির মজ্জা বের করার চেষ্টা করেও তিনি ব্যর্থ হন। অন্য কোনো উপায় জানা ছিল না। তাই তিনি বন বিভাগের কয়েকজন কর্মীর সহায়তায় কেটে ফেলেন গাছটি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন