News71.com
 International
 24 Apr 16, 11:32 AM
 655           
 0
 24 Apr 16, 11:32 AM

ভারতকে ঠাট্টা, বিতর্কে জড়িয়ে পড়লেন ট্রাম্প ।।

ভারতকে ঠাট্টা, বিতর্কে জড়িয়ে পড়লেন ট্রাম্প ।।

 

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতকে ব্যঙ্গ করে ফের বিতর্কে জড়িয়ে পড়লেন আমেরিকার রিপাবলিকান শিবিরের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। গতকাল ডেলাওয়ারের একটি সভায় তিনি সরাসরি বিদ্রুপ করেন ভারতীয় কলসেন্টার কর্মীদের। শুধু ভারতীয়দের ইংরেজি উচ্চারণ নিয়ে তামাশা নয়, ইঙ্গিতে ট্রাম্প ফের বোঝালেন— আমেরিকার বিভিন্ন বাণিজ্যিক সংস্থা যে ভাবে তাদের গ্রাহক পরিসেবা ভারত প্রভৃতি দেশ থেকে আউটসোর্সিং করাচ্ছে, তা তার পছন্দ নয়। বললেন, অন্য কোনো দেশ শিশুর হাত থেকে ক্যান্ডি ছিনিয়ে নেওয়ার মতো করে আমেরিকার থেকে ব্যবসা ছিনিয়ে নিয়ে যাবে, এমনটা হতে পারে না।

তবে বিদ্রুপের পাশাপাশি দেশ হিসেবে ভারতের প্রশংসাও করেছেন ট্রাম্প। গুণগান গেয়েছেন ভারতীয় রাজনীতিকদেরও। আন্তর্জাতিক কূটনীতিকদের একাংশ যদিও একে ট্রাম্পের ‘ড্যামেজ কন্ট্রোলের’ চেষ্টা হিসেবেই দেখছেন। ক্ষোভ ছড়িয়েছে ভারতেও।

ডেলাওয়ারের পরিচিতি মূলত মার্কিন মুলুকের যাবতীয় ব্যাঙ্কিং ইন্ডাস্ট্রির সদর হিসেবেই। ২৬ তারিখ সেখানে ভোট। ডেলাওয়ারের প্রচারে এসে ট্রাম্পও তাই ব্যাঙ্কিং শিল্পের খুঁটিনাটি নিয়েই আলোচনা শুরু করেন। প্রসঙ্গক্রমেই ওঠে ভারতীয় কলসেন্টার কর্মীদের কথা। কী ভাবে তারা ফোন ধরেন, কথা বলেন এমনকি ফোন রাখেন, নিজের ঢঙেই তা নকল করে দেখান ট্রাম্প। এরপর এ নিয়ে বিতর্ক হলেও, মার্কিন কূটনীতিকরা এর মধ্যে অস্বাভাবিক কিছু দেখছেন না। কারণ প্রচারের শুরু থেকেই ট্রাম্প দেশে কর্মসংস্থান ফেরাতে ভারত-চীন প্রভৃতি দেশ থেকে আউটসোর্সিং বন্ধ করার পক্ষে সওয়াল করে আসছেন। এ দিন ভারতীয় কলসেন্টার কর্মীদের খোঁচাও তারই অংশ বলে মনে করা হচ্ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন