News71.com
 International
 26 Jan 16, 11:49 AM
 1041           
 0
 26 Jan 16, 11:49 AM

সঠিক পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ : মানুষের সক্ষমতা বাড়ছে।।সরকার জনপ্রিয় হচ্ছে-মার্কিন জরিপ

সঠিক পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ : মানুষের সক্ষমতা বাড়ছে।।সরকার জনপ্রিয় হচ্ছে-মার্কিন জরিপ

আন্তর্জাতিক ডেস্ক : অর্থনীতির উন্নয়নের কারণে বাংলাদেশ ঠিক পথেই এগোচ্ছে বলে মনে করেন বেশিরভাগ মানুষ। তবে উন্নয়নের চেয়ে গণতন্ত্র বেশি জরুরী বলে বিশ্বাস করেন কিছু মানুষ। যদিও তাদের সংখ্যা খুববেশি নয়। মার্কিন প্রতিষঠান ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আইআরআই) গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারসএর তত্ত্বাবধানে পরিচালিত একটি জরিপ রিপোর্ট থেকে এ সকল তথ্য জানা গেছে। গত ৩০ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত বাংলাদেশের ৬৪টি জেলার এ জরিপ চালানো হয়। বিভিন্ন শ্রেনীপেশার মোট ২ হাজার ৫৫০ জন মানুষের কাছে যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠানটি জরিপের মতামত নেয়।

জরিপের ফলাফলে দেখা যায় , বাংলাদেশের বেশিরভাগ মানুষ মনে করে, উন্নয়নের চেয়ে গণতন্ত্র বেশি জরুরী। যদিও জুন মাসে এই হার ছিল ৬৮ শতাংশ, কিন্তু তা কমে এখন দাঁড়িয়েছে মাত্র ৫১ শতাংশে। অপরদিকে গণতন্ত্রের চেয়ে উন্নয়ন বেশি জরুরী বলে যারা মনে করে, তাদের সংখ্যা ২৭ শতাংশ থেকে বেড়ে ৪৫ শতাংশ হয়েছে।

আবার গণতন্ত্রে বা নির্বাচন নিয়ে সমস্যা থাকলেও, অন্য যেকোনো ধরণের সরকারের চেয়ে বর্তমান সরকার ভালো বলে মনে করেন বাংলাদেশের ৮৮ শতাংশ মানুষ। তবে বাংলাদেশিদের একটা বড় অংশ মনে করেন সংসদ নির্বাচনের আগে একটি নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনা দরকার। তবে ২৩ শতাংশ নাগরিক মনে করেন, তার কোন দরকার নেই।

জরিপে অংশনেয়া ৬৪ শতাংশ বাংলাদেশীর মতে, শিক্ষা, যোগাযোগ, অর্থনীতির উন্নয়নের কারণে দেশ ঠিক পথেই চলছে। তবে ৩২ শতাংশ মনে করেন, রাজনৈতিক স্থিতিশীলতা না থাকার কারণে বাংলাদেশ ভুল পথে হাঁটছে। যদিও ২০১৩ সালে ৬২ শতাংশ মানুষ দেশ ভুল পথে যাবার ধারণা পোষণ করতো। জরিপ রিপোর্ট অনুযায়ি সরকারের প্রতি মানুষের আস্থা ও সমর্থন দিন দিন বেড়েই চলেছে। অর্থাৎ সরকার দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে।

আইআরআই বলছে, ৮০ শতাংশের বেশি মানুষের আর্থিক সক্ষমতা বেড়েছে । তারা আশা করছেন, আগামী কয়েক বছরের মধ্যে এই সক্ষমতা আরো বাড়বে। তবে বাংলাদেশে দুর্নীতি এখনো একটি বড় সমস্যা। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান, আইআরআই বিশ্বের অনেক দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে জরিপ ও গবেষণা করে থাকে । বাংলাদেশে এ প্রতিষ্ঠানটি ২০০৮ সাল থেকে জরিপ পরিচালনা করে আসছে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন