News71.com
 International
 25 Apr 16, 12:02 PM
 650           
 0
 25 Apr 16, 12:02 PM

মেক্সিকোতে ছাত্র নিখোঁজের তদন্তে বাধা ।।

মেক্সিকোতে ছাত্র নিখোঁজের তদন্তে বাধা ।।

 

আন্তর্জাতিক ডেস্কঃ মেক্সিকো সরকারের বিরুদ্ধে ৪৩ ছাত্র নিখোঁজের তদন্তে বাধা সৃষ্টির অভিযোগ এনেছে আন্তর্জাতিক তদন্তকারী দল। দেশটির দক্ষিণ-পশ্চিমের গুয়েরেরো প্রদেশের ইগুয়েলা শহরে একটি ছাত্র বিক্ষোভে অংশ নেওয়ার পর ২০১৪ সালের সেপ্টেম্বর মাসের শেষের দিকে নিখোঁজ হয় ৪৩ শিক্ষার্থী। এখনও পর্যন্ত তাদের কোনো সন্ধান পাওয়া যায়নি।

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সমন্বয়ে ইন্টারডিসিপ্লিনারি গ্রুপ অব ইন্ডিপেনডেন্ট এক্সপার্ট বা জিআইইআই তাদের চূড়ান্ত রিপোর্টে বলেছে, এ বিষয়ে তাদের সুপারিশ অনুযায়ী কোনো ব্যবস্থাই নেয়নি সরকার। শহরের মেয়র হোসে লুইস আবারকার নির্দেশে একদল অসাধু পুলিশ বিক্ষোভকারীদের আটক করে। তারা একটি মাদক চক্রের হাতে ছাত্রদের তুলে দেয় এবং সেই মাদক চক্রই তাদের হত্যা করে। হত্যার পর মৃতদেহগুলো নিকটবর্তী কোকুলা শহরের ময়লা ফেলার স্থানে নিয়ে গিয়ে পুড়িয়ে ফেলা হয় বলে সরকারের তরফ থেকে জানানো হয়।

২০১৫ সালের মার্চ মাসে নিখোঁজ ছাত্রদের স্বজনদের দাবিতে একটি স্বাধীন তদন্ত সংস্থা কাজ শুরু করে। স্বজনদের দাবী, দেশটির সরকার কিছু রাজনৈতিক ব্যক্তি ও সেনাবাহিনীর কিছু উচ্চ পদস্থ কর্মকর্তাকে বাঁচানোর চেষ্টা করছে।

তদন্ত সংস্থা তাদের কয়েকটি রিপোর্টে বলেন, সরকার এই ঘটনার প্রতিবাদে বিক্ষোভকারীদের ওপর অত্যাচার করছে এবং সঠিক তদন্তে বাধারও সৃষ্টি করছে। আন্ত-আমেরিকান মানবাধিকার কমিশন আইএসিএইচআরের সদস্য ফ্রান্সিসকো ফক্সের মতে, স্বাধীন তদন্তকারী দল ছাত্রদের মৃতদেহ পুড়িয়ে ফেলার যথার্থ প্রমাণ পায়নি। এমনকি যে সময়টিতে তাদের হত্যা করা হয়েছে বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে সে সময় পরেও কারো কারো মোবাইল ফোন চালু ছিল বলে প্রমাণ মিলেছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন