News71.com
 International
 25 Apr 16, 12:51 PM
 1813           
 0
 25 Apr 16, 12:51 PM

আরব সাগরের মাঝে বিস্ময়কর শিব মন্দির।।

আরব সাগরের মাঝে বিস্ময়কর শিব মন্দির।।

আন্তর্জাতিক ডেস্ক: গুজরাট থেকে মাত্র ১ কিলোমিটার দূরে আরব সাগরের মধ্যেই রয়েছে ভগবান শিবের মন্দির। নাম নিশকলঙ্গেশ্বর মন্দির। চরিদিকে শুধু সমুদ্রের জল আর জল আর তার মাঝে এক টুকরো জমির উপর নির্মিত এই মন্দিরটি। বহু মানুষকে এটি কৌতূহল জাগায়। এই জন্য স্থানটি হয়ে উঠেছে উল্লেখযোগ্য পর্যটন কেন্দ্র। প্রতিদিন মন্দিরটি দেখতে ভিড় জমায় বহু ভক্ত ও পর্যটক।

 কিন্তু এই মন্দিরে পা রাখার সুযোগ মেলে কিছুক্ষণের জন্য। কারণ, অন্য সময় জলের তলায় থাকে এই মন্দিরের প্রবেশ পথ। কোনও এক আশ্চর্য কারণে দুপুর ১টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রবেশ পথে সমুদ্রের জল আসে না। তখনই দর্শনার্থীরা সেই মন্দিরে পায়ে হেঁটে প্রবেশ করে শিবের পূজা দিতে পারেন

জোয়ারের সময় মন্দিরটি জলের তলায় চলে যায়। শুধুমাত্র মন্দিরের ২০ ফুট লম্বা পাথরের তৈরি থামটির উপরের অংশ ও মন্দিরের ধ্বজাটি দেখা যায়। আবার দুপুর ১টার পর মন্দিরের উপর থেকে জল নামতে শুরু করে এবং দর্শনার্থীরাও একে একে আসতে শুরু করে।

 বর্ষার সময় অবশ্য অন্য রূপ ফুটে ওঠে মন্দিরটির। চারিদিকের জল ফুলে ফেঁপে ওঠে। মন্দিরের থামটি ছাড়া মন্দিরের কোনও চিহ্নই চোখে পড়ে না। তবুও বছরের প্রায় প্রত্যেকদিনই ভগবান শিবের দর্শন করতে বহু মানুষ এখানে ভিড় করেন।

 ইতিহাসের বহু কাহিনীও জুড়ে রয়েছে এই মন্দিরের সঙ্গে। এই মন্দিরের ভিতরে ৫টি শিবলিঙ্গ রয়েছে। একসময় পাণ্ডবরা এই শিব লিঙ্গের আরাধনা করতেন বলে এমন অনেক ইতিহাসের কাহিনী আজও শোনা যায়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন