News71.com
 International
 26 Apr 16, 01:15 AM
 1669           
 0
 26 Apr 16, 01:15 AM

হতভাগ্য শিশু আইলান কুর্দি মরেও আজ লক্ষ লক্ষ উদ্বাস্ত শিশুর প্রতিনিধি ।।

হতভাগ্য শিশু আইলান কুর্দি মরেও আজ লক্ষ লক্ষ উদ্বাস্ত শিশুর প্রতিনিধি ।।

 

আন্তর্জাতিক ডেস্ক : আইলান কুর্দি আজ বিশ্ববিখ্যাত। বেঁচে থাকলে তার নাম পৃথিবীর মানুষ জানত না। হয়তো সে থাকত পশ্চিমের কোনো দেশের উদ্বাস্তু শিবিরে। সে আজ বিশ্ববিখ্যাত তার নিজের কোনো কৃতিত্বের জন্য নয়, দুর্ভাগ্যের জন্য। তার মতো হতভাগ্য কোটি কোটি শিশুর প্রতিনিধি সে, তাকে বিখ্যাত করেছে আধুনিক প্রযুক্তির মিডিয়া।

অবশ্য শুধু যদি কোনো খবরের কাগজের প্রতিবেদনে বলা হতো একটি শরণার্থী শিশুকে সমুদ্রের বালুকাবেলায় পড়ে থাকতে দেখা গেছে তার কাপড়চোপড় ও জুতামোজা পরা অবস্থায়, তা মানুষের মনে দাগ কাটত না। টিভির পর্দায় তাকে সমুদ্রতটে পড়ে থাকতে দেখে দর্শকের মনটা মুহূর্তের জন্য হলেও কেঁদে উঠেছে। আইলানের বিশ্বপরিচিতি এনে দেওয়ার কৃতিত্ব সেই ফটোসাংবাদিকের, যিনি তার প্রাণহীন দেহ তাঁর ক্যামেরায় ধারণ করেন।

আইলান ঘাতক মানুষের নির্মমতা থেকে বাঁচতে চেয়েছিল, কিন্তু সে মারা গেছে জলে ডুবে। তার আসল আততায়ী মানুষই এবং সেই মানুষ, যারা বিপর্যয় ঘটায় শান্তিপূর্ণ জনপদে, শহরে-বন্দরে। সুতরাং তার হত্যাকারী সমুদ্রের পানি নয়, স্থলের মানুষেরাই। সব মানুষ নয়; সেইসব মানুষ, যারা পশুর চেয়েও নিষ্ঠুর এবং যাদের হাতে রয়েছে মারাত্মক অস্ত্র। দেশে দেশে প্রতিদিন আইলান কুর্দিরা প্রাণ হারাচ্ছে প্রাপ্তবয়স্ক মানুষের নির্মম হাতে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন